জেলায় জেলায় রঙ ছড়াল বসন্ত

রঙের উতসবে মাতল রাজ্য। বিভিন্ন সংস্থার পক্ষ থেকে সকালে প্রভাতফেরি বের হয় বিভিন্ন জেলায়। রঙের খেলায় মেত ওঠে ছোট বড় সকলেই।

Updated By: Mar 16, 2014, 07:40 PM IST

রঙের উতসবে মাতল রাজ্য। বিভিন্ন সংস্থার পক্ষ থেকে সকালে প্রভাতফেরি বের হয় বিভিন্ন জেলায়। রঙের খেলায় মেত ওঠে ছোট বড় সকলেই।

শান্তিনিকেতন
প্রতিবারের মত এবারও অনন্য শান্তিনিকেতনের বসন্ত উতসব। সকালে প্রভাতফেরিতে অংশ নেন ছাত্রছাত্রীরা। ঘণ্টাতলার পাশ দিয়ে গৌড়প্রাঙ্গন প্রদক্ষিণ করে মূল অনুষ্ঠানের মাঠে পৌছন সকলে। শুরু হয় সকালের অনুষ্ঠান। ছুটির দিন হওয়ায় এদিন বসন্ত উতসবে পর্যটকদের সমাগম বেশ নজরকাড়া। এবারই প্রথম নিরাপত্তার জন্য বসেছে সিসিটিভি। পলাশ ও প্লাসটিক ব্যবহারে নিষেধাজ্ঞাও বহাল ।

মায়াপুর
বসন্ত উত্‍সবে মাতল নদিয়ার মায়াপুরের ইস্কন। গত একমাস ব্যাপী এখানে পালিত হচ্ছে শ্রী চৈতন্যের আবির্ভাব উত্‍সব। সেই সঙ্গে যুক্ত হয়েছে বসন্ত উত্‍সবের আমেজও। কৃষ্ণপ্রেমের মাধ্যমে বসন্ত উত্‍সব পালনে সামিল হয়েছেন দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা মানুষেরা। এই উপলক্ষে বিদেশ থেকেও ভক্ত সমাগম হয়েছে মন্দিরে।

হাওড়া
ফাগুনের রঙিন আনন্দে মেতেছে হাওড়াও। সালকিয়ায় মুখর সংস্থার উদ্যোগে বসন্ত উত্সবে হাজির ছিলেন বিভিন্ন বয়সের মানুষ। রঙ খেলার পাশাপাশি ছিল সাংস্কৃতিক অনুষ্ঠানও।

দক্ষিণ দিনাজপুর
বিভিন্ন সংস্থার পক্ষ থেকে দক্ষিণ দিনাজপুরের বিভিন্ন এলাকায় প্রভাতফেরি বের হয়। বালুরঘাট হাইস্কুলের মাঠে অনুষ্ঠিত হয় বসন্ত উতসব।

উত্তর দিনাজপুর
উত্তর দিনাজপুরেও সকাল থেকেই প্রভাতফেরি বের হয় বিভিন্ন এলাকায়। রায়গঞ্জ শহরের করোনেশন স্কুলের মাঠে বসন্ত উতসবে মেতে ওঠেন সব বয়সের মানুষ।

জলপাইগুড়ি
তিরিশটিরও বেশি গোষ্ঠীকে একই ছাতার তলায় নিয়ে এসে জলপাইগুড়িতে বসন্ত উতসব পালন করল আনন্দধারা নামে একটি সংস্থা। প্রভাতফেরির পর জলপাইগুড়ি টাউন ক্লাবের মাঠে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বাঁকুড়া
বাঁকুড়াতেও সাড়ম্বরে পালিত হয় দোল। সকাল থেকেই রং বেরংয়ের আবির ও রং খেলায় মেতে ওঠে সব বয়সের মানুষ।

বর্ধমানের মেমারি, আউসগ্রাম, গুসকরা, রায়নাসহ বর্ধমানের একাধিক জায়গায় রঙের উতসব পালিত হয় ঘটা করেই।

.