নিজস্ব প্রতিবেদন: রাজ্য সরকারের সাহায্যপ্রাপ্ত ডিগ্রি কলেজগুলিতে জমে ওঠা ও জমতে থাকা অ্যাসিস্ট্যান্ট প্রফেসরের শূন্যপদগুলিতে নিয়োগের দরখাস্ত নেওয়া শুরু হল। প্রার্থী বাছাই করবে ওয়েস্ট বেঙ্গল কলেজ সার্ভিস কমিশন। নিচের যোগ্যতার যে কোনও ভারতীয়রা আবেদন করতে পারবেন। কলেজগুলির শূন্যপদ সংগ্রহের কাজ এখনও শেষ হয়নি, যথা সময়ে জানানো।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

যে বিষয়গুলির জন্য নিয়োগ হবে, বাংলা, ইংলিশ, সংস্কৃত, হিন্দি, উর্দু, কমার্স, ইকোনমিক্স, হিস্ট্রি, ফিলোজফি, পলিটিক্যাল সায়েন্স, এডুকেশন, কেমিক্যালসায়েন্স, জিওগ্রাফি, লাইফ সায়েন্স, ম্যাথামেটিক্যাল সায়েন্স, ফিজিক্যাল সায়েন্স, সোশিওলজি, সাইকোলজি, লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সায়েন্স, সাঁওতালি, মাস কমিউনিকেশন অ্যান্ড জার্নালিজম, অ্যানথ্রোপলিজ, আর্থ, অ্যাডমস্ফিয়ার, ওশেন অ্যান্ড প্ল্যানেটারি সায়েন্স, মিউজিক, ল, নেপালি। 


যোগ্যতা: সংশ্লিষ্ট বিষয়ে আগাগোড়া ভাল রেজাল্টসহ ৫৫শতাংশ নম্বর/ সমতুল গ্রেড নিয়ে মাস্টার ডিগ্রি পা সমতুল। মাস্টার ডিগ্রির অন্তিম বছরের প্রার্থীরাও শর্ত সাপেক্ষে আবেদন করতে পারবেন। সব ক্ষেত্রেই রাজ্যের তপশিলি, ওবিসি ভিন্নভাবে সক্ষম প্রার্থীরা মাস্টার ডিগ্রির নম্বরে ৫ শতাংশ ছাড় পাবেন। যাঁরা ১৯৯১-এর ১৯ সেপ্টেম্বরের আগে পিএইচডি করেছেন তাঁরাও নম্বরে ৫ শতাংশ ছাড় পাবেন। 


সমস্ত শিক্ষাগত যোগ্যতা কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় বা ইনস্টিটিউট থেকে পাশ করে থাকতে হবে পিএইচডি সংক্রান্ত কিছু পদ্ধতিগত শর্ত আছে। সে বিষয়ে বিস্তারিত জানুন নিচের দেওয়া বিজ্ঞপ্তির লিঙ্ক থেকে। যে কলেজে শূন্যপদের জন্য আবেদন করবেন সেই কলেজে পড়ানো হয় যে ভাষা মাধ্যমে তা বলতে ও লিখতে জানতে হবে। 


বয়সসীমা: সেটের জন্য বয়সের কোনও ঊর্ধ্বসীমা নেই। 


আবেদনের ফি: ১০০০ টাকা। রাজ্যের ওবিসি/ ইডব্লুএসদের ৫০০ এবং তপশিলি জাতি/ উপজাতি ভিন্নভাবে সক্ষম ও তৃতীয় লিঙ্গের প্রার্থীদের ২৫০টাকা। ক্রেডিট কার্ড, ডেভিট কার্ড, ইন্টারনেট ব্যাঙ্কিং অথবা ই-চালানের মাধ্যমে ইউনাইটেড ব্যাঙ্ক অফ ইন্ডিয়ায় ফি জমা দেওয়া যাবে। ব্যাঙ্ক চালানের মাধ্যমে ফি দেওয়া যাবে আগামী ১৫ অক্টোবর পর্যন্ত।


আবেদন পদ্ধতি: http://www.wbcsonline.in/ ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে হবে। বৈধ ইমেল আইডি ও ফোন নম্বর থাকতে হবে। অনলাইন আবেদন করা যাবে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। অন্যান্য প্রাসঙ্গিক তথ্য জানা যাবে উপরোক্ত ওয়েবসাইট থেকে।