নিজস্ব প্রতিবেদন: সেন্ট্রাল টিচার এলিজিবিলিটি টেস্টে (CTET) আবেদনের জন্য বিজ্ঞপ্তি জারি করেছে  সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (CBSE)। আজ অর্থাৎ ১৯ অগাস্ট থেকে আবদন করতে পারবেন প্রার্থীরা। আবেদনের জন্য অফিসিয়াল ওয়েবসাইট ctet.nic.in-এ ভিজিট করুন। আবিদন প্রক্রিয়া শেষ হবে আগামী ১৮ সেপ্টেম্বর। আবেদন ফি জমা দেওয়ার শেষ তারিখ ২৩ সেপ্টেম্বর।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত: নিয়ম অনুযায়ী দুই ভাগে পরীক্ষা হবে। যে সমস্ত প্রার্থীরা পার্ট ওয়ান পরীক্ষায় উত্তির্ণ হবেন তাঁরা প্রথম শ্রেণি থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত পড়ানোর সুযোগ পাবেন। যাঁরা পার্ট টু-তে উত্তির্ণ হতে পারবেন তাঁরা  ষষ্ঠ এবং সপ্তম শ্রেণি পড়ানোর সুযোগ পাবেন। ৮ ডিসেম্বর পরীক্ষা হবে মোট ১১০টি শহরে।


নম্বর সংক্রান্ত বিস্তারিত: প্রতিটি সঠিক উত্তর পিছু ১ নম্বর করে পাবেন পরীক্ষার্থীরা। কোনও নেগেটিভ মার্কিং নেই। দুটি পেপারের ক্ষেত্রেই সময় থাকবে আড়াই ঘণ্টা। পরীক্ষায় উত্তির্ণ হতে পরীক্ষার্থীদের ন্যূনতম ৬০ শতাংশ নম্বর পেতে হবে। সংরক্ষিত শ্রেণির প্রার্থীদের জন্য ছাড় রয়েছে। 


কীভাবে আবেদন করবেন: 
Step 1: ctet.nic.in-এ ভিজিট করুন
Step 2: এরপর রেজিস্ট্রেশন লিঙ্কের ওপর ক্লিক করুন
Step 3: নতুন রেজিস্ট্রেশনে ক্লিক করুন এবং প্রয়োজনীয় তথ্য দিন
Step 4: যাচাই করে নিন, রেজিস্ট্রেশন নম্বর ব্যবহার করে লগইন করুন
Step 5: ফর্ম ভরুন, ছবি আপলোড করুন
Step 6: আবেদন ফি জমা করুন


আবেদন ফি: প্রার্থীকে ৭০০টাকা আবেদন ফি দিতে হবে। ২ টি পেপারের জন্য ১,২০০ টাকা দিতে হবে। সংরক্ষিত আসনের প্রার্থীদের যথাক্রমে ৩৫০ এবং ৬০০ টাকা দিতে হবে।