ওয়েব ডেস্ক : পুজো শেষ, ফিল্মোত্সব শুরু। আগামী ১০ নভেম্বর নন্দনে শুরু হচ্ছে বর্ণাঢ্য কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উত্সব।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আর মাত্র হপ্তাদুয়েক। কলকাতার  নন্দন সহ আরও প্রেক্ষাগৃহে শুরু হচ্ছে ২২তম কলকাতা চলচ্চিত্র উত্সব। ভারত-চিন সম্পর্ককে সুদৃঢ় করার উদ্দেশ্যে এই বছর ফোকাস থাকছে চিনা ছবির উপর। চিনের পরিচালক ও অভিনেতাদের দেখা যাবে নন্দন প্রাঙ্গণে। চাইনিজ টেলিভিশনের অন্যতম তারকা অভিনেত্রী সুন লি-র আসার সম্ভাবনা আছে। চিনের অনুরাগীদের কাছে তিনি কুইন অফ টেলিভিশন নামে বিখ্যাত।


এ বছর প্রায় ১৪০টি বিদেশি ছবি এবং আনুমানিক ৫০টি ভারতীয় ছবি দেখানো হবে। আপাতত কম্পিটিশন সেকশনে শৈবাল মিত্রের "চিত্রকর" ছবিটি থাকার সম্ভাবনা আছে। অর্পিতা চট্টোপাধ্যায় ও ধৃতিমান চট্টোপাধ্যায় অভিনীত এই ছবি ইতিমধ্যেই কেরালা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে আন্তর্জাতিক ছবির ক্যাটেগরিতে সসম্মানে নির্বাচিত। খুব কম ছবিই এত বড় সম্মান পেয়েছে।


সবচেয়ে বড় কথা, এবার কিংবদন্তি চিত্রপরিচালক মৃণাল সেনের নির্বাচিত ছবি দেখানোর কথা ছিল হোমেজ সেকশনে। কিন্তু শেষ মুহূর্তে মত বদল হওয়ার আশঙ্কা আছে বলে মনে করছেন ফিল্মোত্সবের সদস্যের একাংশ। কলকাতা চলচ্চিত্র উত্সবে অশীতিপর মৃণাল সেনের অবদান অনস্বীকার্য।