নিজস্ব প্রতিবেদন: যখনই দেশ, সমাজ কিংবা রাজনীতিতে কোনও অস্থিরতা তৈরি হয়েছে তখনই কলম ধরতে দেখা গেছে দেশের সমসাময়িক কবি, সাহিত্যিকদের। এক্ষেত্রে ব্যতিক্রম নন বর্তমান সময়ের অন্যতম জনপ্রিয় কবি শ্রীজাত। বারবার বিভিন্ন সামজিক, রাজনৈতিক পরিস্থিতিতে নিজের মতামত ভাবনা লেখায় তুলে ধরেছেন শ্রীজাত। ফের একবার বর্তমান সময়ের প্রেক্ষিতে নিউটাউন আর্টস একর প্রেক্ষাগৃহে কবিতা পাঠের মাধ্যমেই নিজের ভাবনাকে তুলে ধরতে চলেছেন কবি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

নতুন বছরের শুরুতেই (২০২০) ৫ জানুয়ারি নিউটাউন আর্টস একর প্রেক্ষাগৃহে শ্রীজাত এই বিশেষ কবিতা পাঠের আসরের নাম 'অন্ধকার শ্রীজাত'। ওইদিন বেলা ১২টার সময়ে আয়োজিত হতে চলেছে এই কবিতা পাঠের আসর। যেকেউ টিকিট কেটে কবি শ্রীজাত গলায় তাঁর কবিতা শুনতে পারেন, তার জন্য় টিকিটের দাম ১৫০ টাকা ধার্য করা হয়েছে।


আরও পড়ুন-ধর্ম নিয়ে বেফাঁস মন্তব্য, পঞ্জবে বিক্ষোভের মুখে ফারহা, ভারতী, রবিনা



আরও পড়ুন-সময় কি তবে ফুরলো? ফালকে হাতে পেয়ে প্রশ্ন তুলেও নিজেই জবাব দিলেন অমিতাভ


অন্ধকারে শ্রীজাত এই কবিতা পাঠের আসরের উদ্যোক্তা 'কৃতি' প্রযোজনা। তাঁদের এই উদ্যোগকে স্বাগত জানিয়ে শ্রীজাত বলেছেন, ''বহু দ্বিধা ছিল মনে। কেবল নৈরাশ্যের কথা, কেবল পরাজয়ের হতাশা যেসব লেখার রসদ, তাদের শুনতে কি একজন মানুষও আসবেন? কিন্তু আজ, এই মুহূর্তে দাঁড়িয়ে মনে হয়, আসবেন। নিশ্চয়ই আসবেন। আর একান্তই যদি না-ও আসেন, তাহলেও, এখন এইটাই আমার কাজ। বারেবারে সেইসব কশাঘাতের লেখাদেরই আউড়ে যাওয়া, যতক্ষণ না ক্লান্ত হয়ে টলে পড়ছি। এমন অনুষ্ঠান আগে কোথাও হয়েছে কিনা জানা নেই, যার উদ্দেশ্য কেবল এবং কেবলই অন্ধকারের কথা বলা। যার কোথাও উদযাপনের লেশমাত্র নেই, কেবল আছে নিমজ্জনের সংলাপধ্বনি। তাই কুর্নিশ জানাই ‘কৃতি’কে, ‘অন্ধকার শ্রীজাত’ আয়োজন করার দুঃসাহস দেখানোর জন্য। ''