জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মঙ্গলবার শুরু হল ২৯তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। এদিনের মঞ্চ আলো করেছিলেন সলমান খান, অনিল কাপুর, মহেশ ভাট সহ আরও অনেকে। কিফের মঞ্চ থেকে কলকাতায় তাঁর পুরনো স্মৃতি রোমন্থন করলেন অনিল কাপুর।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

অভিনেতা বলেন, ‘আমি সবসময় ইমোশনাল, সেন্টিমেন্টাল, সেটাই আমি। কলকাতার কাছে আমি কৃতজ্ঞ। কলকাতা আমার কাছে শুধু শহর নয়, কলকাতা আমার কাছে সেই স্মৃতি যা আমার কেরিয়ার তৈরি করেছে। ১৯৭৯ কলকাতাতেই আমার জার্নি শুরু। ৪৪ বছর আগে ভিটি স্টেশন থেকে হাওড়া স্টেশন সেখান থেকে বাসে চেপে বালিগঞ্জের গেস্ট হাউজে। কলকাতার ফিল্ম থেকেই আমার অভিনয় জীবনের শুরু। পশ্চিমবঙ্গ সরকারের ফান্ডেই শুরু হয়েছিল ছবি। পশ্চিমবঙ্গ সরকার না থাকলে আমার কেরিয়ার শুরু হত কিনা, জানি না। এরপরের ৪৫ দিন আমার বাড়ি ছিল বালিগঞ্জ। সেই সময় থেকেই কলকাতা আমার মনে জায়গা করে নেয়’।


আরও পড়ুন- KIFF 2023 | Salman Khan: ‘KIFF নয়, ভেবেছিলাম ফিল্ম ফেস্টিভ্যালের নাম KISS’, সলমানের কথায় হাসির রোল...


হৃষিকেষ মুখোপাধ্যায়, বিমল রায়, অশোক কুমার থেকে মৌসুমী চ্যাটার্জি, সুচিত্রা সেনের অবদানের কথা মনে করিয়ে দেন অনিল কাপুর। তবে এদিন বিশেষভাবে উত্তম কুমারকে শ্রদ্ধার্ঘ্য জানান অভিনেতা। তিনি বলেন উত্তম কুমার হলেন সর্বকালের সেরা হিরো এবং নিজেই একজন ইনস্টিটিউশন। অনিল বলেন, ‘আমি একটা ছবি করেছিলাম ছবির নাম নায়ক। পরে জানতে পারি এই নামে একটি বাংলা ছবি আছে, সত্যজিৎ রায়ের পরিচালনা ও মুখ্য চরিত্রে উত্তম কুমার। পরে সেই ছবি দেখি, একটি ট্রেন জার্নিতে আমাদের মতো অভিনেতাদের জীবনের উথ্থান পতন উঠে এসেছে। সেই ছবি শুধু বাংলায় নয়, সারা বিশ্বখ্যাত। যদিও ছবিটা তৈরি হয়েছে ১৯৬৬ সালে, তবে ছবির স্পিরিট, চরিত্র ও বার্তা এখনও প্রাসঙ্গিক। আজ এই মঞ্চ থেকে এক নায়ক বাংলার মহানায়ককে গভীর শ্রদ্ধা জানাচ্ছে।’


অনিল আরও বলেন, ‘সর্বকালের সেরা কিংবদন্তি, সর্বকালের সেরা পরিচালক, জিনিয়াস সত্যজিৎ রায়। তাঁর ছবি আসলে গল্প বলার মাস্টারক্লাস। আমি আর আমার ছেলে হর্ষবর্ধন আলোচনা করি। সিনেম্যাটিক ব্রিলিয়ান্সের শিকড় রয়েছে আর সেই শিকড় বাংলার মাটিতেই। কলকাতার মানুষেরা আমরা কেরিয়ারের শুরু থেকে আমার সঙ্গে রয়েছে। তাই এই মঞ্চে ফিরে আমি গর্বিত।’ পাশাপাশি শত্রঘ্ন সিনহার ভূয়সী প্রশংসা করেন অনিল কাপুর। অভিনেতা বলেন তিনি সৌরভের ফ্যান।


আরও পড়ুন- KIFF2023 | Salman Khan| Mamata Banerjee: সন্দেহ ছিল মমতার বাড়ির উপর? ফিল্ম ফেস্টিভ্যালের মঞ্চে খোলসা সলমানের...


এদিন একটি আক্ষেপের কথাও শেয়ার করেন অনিল কাপুর। তিনি বলেন, ‘অপর্ণা সেনের আসার কথা ছিল কিন্তু তিনি এলেন না। আমি খুবই মিস করছি। তাঁর একটি ছবি আমার করার কথা ছিল। আমি অডিশনও দিই কিন্তু উনি বলেন রোলটার জন্য আমার বয়স অনেক কম। আমি অপর্নাজিকে বলতে চাই এখন আমার অনেকটাই বয়স, এখন আমাকে কাস্ট করতেই পারেন’। সলমান প্রসঙ্গে বলেন, ‘নকল টাইগার আসবে, যাবে কিন্তু আসল টাইগার আজীবন থাকবে। টাইগার জিন্দা থাকবে। আমাদের হিন্দি সিনেমার মহানায়ক- সলমান খান’।


 



দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)