নিজস্ব প্রতিবেদন: মাত্র ৪ বছর বয়স থেকে বিভিন্ন বিয়ের অনুষ্ঠানে গান গাওয়া শুরু করেছিলেন। তখন কেই বা জানতো যে সেই ছোট্ট ছেলেটি বড় হয়ে এই জায়গায় পৌঁছবে। বাবা আগাম কুমার নিগমের সঙ্গে মাত্র ৪ বছর বয়সে মহম্মদ রফির 'কেয়া হুয়া তেরা ওয়াদা' এবং 'কসম ইরাদা' গানটি গেয়ে সকলকে চমকে দিয়েছিলেন সোনু নিগম। এরপর থেকেই বাবার সঙ্গেই বিভিন্ন জায়গায় স্টেজে গিয়ে গান করা শুরু করেন সোনু। মাত্র ১৯ বছর বয়সে বলিউডে গান গাওয়ার সুযোগ পান। শাস্ত্রীয় সঙ্গীত শিল্পী ওস্তাদ গোলাম মোস্তাফা খানের কাছে গান শেখেন সোনু। পরবর্তীকালে টি-সিরিজের কর্ণধার গুলশন কুমার মহম্মদ রফির গানগুলিকেই তাঁকে গাওয়ার সুযোগ করে দেন। সোনুর গাওয়া সেই রফির গানগুলিই 'রফি কি ইয়াদে' নামক অ্যালবাম হিসাবে প্রকাশিত হয়।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

প্রথম দিকে সনুর বলিউড যাত্রা খুব একটা সহজও ছিল না। ১৯৯২ সালে 'জানম' চলচ্চিত্রে প্রথম গান গাওয়ার সুযোগ পান সোনু। যদিও সেই সিনেমাটি মুক্তি পায়নি। তারপর 'মুকাবলা' (১৯৯৩), 'মেহেরবান' (১৯৯৩) সবনম (১৯৯৩), আগ (১৯৯৪), খুদর (১৯৯৪), হালচাল (১৯৯৪), স্টান্টম্যান, (১৯৯৪), রামজানে (১৯৯৫) গদ্দর (১৯৯৫)-এর মত কিছু বলিউডের বিভিন্ন বি, সি গ্রেড সিনেমাতে গান গেয়েছিলেন তিনি। ১৯৯৫ সালে সা রে গা মা পা শোটি সঞ্চলনার দায়িত্ব পান সোনু। পরবর্তীকালে টি সিরিজের কর্ণধার গুলশন কুমার সনুকে 'বেওফা সনম' হিন্দি ছবিতে 'আচ্ছা সিলা দিয়া তুমে মেরে প্যায়ার কা' গানটি গাওয়ার সুযোগ দেন। যে গানটি সুপার হিট হয়। আর এর পরে আর সোনুকে পিছনে ফিরে তাকাতে হয়নি। 'বর্ডার' ছবিতে অনু মালিকের সুরে 'সন্দেশে আতে হ্যায়' গানটি গান সোনু। সেটিও হিট হয়। এরপর 'পরদেশ' ছবির 'ইয়ে দিল দিওয়ানা' গানটিও হিট হয়। ১৯৯৯ সালে টি-সিরিজের ব্যানারে সোনু নিগমের 'দিওয়ানা' অ্যালবামটি মুক্তি পায়। যেটা সুপার ডুপার হিট। তাঁর 'ক্লাসিক্যালি মাইল্ড', 'চন্দা কি ডোলি' অ্যালবাম গুলিও হিত।



এভাবেই চলে বলিউডে সোনুর যাত্রা। তারপর বাকিটা ইতিহাস। অসংখ্যা ছবিতে গান গিয়েছেন সোনু, 'কাল হো না হো', 'আভি মুঝমে কভি', 'সুরজ হুয়া মধ্যম', 'কভি অলবিদা না কেহেনা', 'ম্যায় আগর কহু' সহ অসংখ্যা জনপ্রিয় গান রয়েছে এই কিংবদন্তি গায়কের। সোনুর গায়কিতে মুগ্ধ হয়েছিলেন খোদ সুর সম্রজ্ঞী লতা মঙ্গেশকর। তবে শুধুই হিন্দি নয়, পাঞ্জাবি, মারাঠি, অসমিয়া, তামিল, তেলেগু, উড়িয়া, বাংলা, ইংরাজি, মালায়লম, নেপালি সব ধরনের ভাষার ছবিতেই গান গেয়েছেন সোনু। 


সোনু নিগম তাঁর ফেসবুক ফ্যানদের সঙ্গে জ্যাকসনের প্রতি শ্রদ্ধা নিবেদন করে একটি গানে কন্ঠ দেন যা "দ্য বিট অব আয়ার হার্টস নামক বিশ্বের ১৮টি গানের সংকলনে স্থান পায়।নিগম ব্রিটনি স্পিয়ার্সের সাথে "আই ওয়ানা গো" গানটিতেও কাজ করেন। আজ তাঁর বছরের জন্মদিনে ফিরে চলুন শোনা যাক সোনু নিগমের গাওয়া জনপ্রিয় কিছু গান...


'সন্দেশে আতে হ্যায়' (বর্ডার)



'সুরজ হুয়া মধ্যম' (কভি খুশি কভি গম)


'কভি আলবিদা না কেহেনা' ( সিনেমার টাইটেল ট্র্যাক)


'কাল হো না হো' (সিনেমার টাইটেল ট্র্যাক)


'কভি মুঝমে বাকি' (অগ্নিপথ)


'দিওয়ানা' (মিউজিক অ্যালবাম)


'ক্লাসিক্যালি মাইল্ড' (মিউজিক অ্যালবাম) আরও পড়ুন-