নিজস্ব প্রতিবেদন: চলছে ঝুলন উৎসব। সেই উপলক্ষে শুক্রবার 'হরিয়ালি তিজ'-এর আগের রাতে বৃন্দাবনের শ্রী রাধা রমন মন্দিরে নৃত্য পরিবেশন করেন অভিনেত্রী তথা সাংসদ হেমা মালিনি। ভারতীয় ধ্রুপদী নৃত্যশৈলীর বৈচিত্রে মুগ্ধ করলেন হেমা। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

লাল লেহেঙ্গা, মাথায় টিকলি, গলায় হার, কোমরবন্ধ। যেন রাধার বেশেই নিজেকে সাজিয়ে তুলেছিলেন কিংবদন্তী অভিনেত্রী হেমা মালিনী। সত্তরেও তিনি যেন চিরযৌবনা। ফের একবার প্রমাণ করলেন 'ড্রিম গার্ল' তকমাটা শুধু তাঁকেই মানায়। 'হরিয়ালি তিজ' উপলক্ষে বৃন্দাবনের শ্রী রাধা রমন মন্দিরে বসেছিল নাচগানের আসর। সেখানেই নিজের নৃত্যশৈলীতে সকলকে মুগ্ধ করলেন অভিনেত্রী।


আরও পড়ুন-'মিস ইংল্যান্ড' হলেন পেশায় চিকিৎসক বাঙালি কন্যা ভাষা মুখোপাধ্যায়



প্রসঙ্গত হেমা মালিনী প্রশিক্ষিত ভরতনাট্যম শিল্পী। নাট্য বিহার নামে একটি নাচের স্কুলও রয়ছে তাঁর। দুই মেয়ে এশা ও অহনাও ওড়িশি নাচে দক্ষ। 


৩ অগস্ট পালিত হয় হরিয়ালি তিজ বা হরতালিকা তিজ। বর্ষায় সবুজ প্রকৃতির প্রতীক এই উৎসব। শিবের সঙ্গে পার্বতীর পুনর্মিলন উপলক্ষে পালন করা হয় হরিয়ালি তিজ। কথিত আছে, শিবকে পাবার জন্য কঠোর তপস্যায় বসেছিলেন পার্বতী। অবশেষে তাঁর ১০৮ তম পুনর্জন্মে পার্বতীকে নিজের সঙ্গী হিসাবে গ্রহণ করেন মহাদেব। সেই উপকথা মেনে মহিলারা হরিয়ালি তিজে নির্জলা উপোস করেন। সারাদিন নির্জলা অবস্থায় থেকে পরের দিন উপোস ভাঙেন মহিলারা। বিবাহিত মহিলারা দাম্পত্য জীবনে সুখ ও স্বামীর দীর্ঘায়ু কামনা করে 'নিশিবাসর নির্জলা ব্রত' করে থাকেন। আর কুমারীরা এই ব্রত করেন শিবের মতো স্বামী চেয়ে। 


আরও পড়ুন-সেনা ছাওনিতে গিয়ে ভারতীয় জওয়ানদের জন্য রুটি বানালেন ভিকি কৌশল