জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: তামিলনাডুতে জন্ম, কিন্তু বলিউড তাঁর কর্মভূমি। ১৯৪৮ সালের ১৬ অক্টোবর জন্ম তাঁর। তিনি ভারতীয় সিনেমার প্রথম স্বপ্নসুন্দরী, ড্রিম গার্ল। হেমা মালিনী। আজ দেশ জুড়ে পালিত হচ্ছে বিশিষ্ট এই অভিনেত্রীর জন্মদিন। ১৯৬৮ সালে তাঁর আত্মপ্রকাশ। 'স্বপ্নে কা সৌদাগর' ছবিতে। বিপরীতে রাজ কাপূর। এই ছবির পর তাঁকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি। 'শোলে', 'সীতা গীতা', 'নসিব', 'জনি মেরা নাম', 'সত্তে পে সত্তা', 'ত্রিশূল', 'ক্রান্তি', 'প্রেমনগর'-- একের পর এক ছবিতে নানা ভাবে তাঁর প্রতিভার ছাপ রেখে চলেন হেমা এবং এক সময়ে বলিউডের 'মোস্ট সট-আফটার' নায়িকা হিসেবে নিজেকে প্রতিপন্ন করেন। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Shantanu Moitra : বয়স ৮০ ছুঁই ছুঁই, রবীন্দ্রসঙ্গীতের তালে নেচে মুগ্ধ করলেন শান্তনু মৈত্রর মা


শুধু অভিনয়ের জন্য নয়, হেমা মালিনীর সৌন্দর্যও আলাদা করে বরাবর দর্শককে আকর্ষণ করে এসেছে। বলিউডে সৌন্দর্যের বিচ্ছুরণ কিছু কম ছিল না। মীনাকুমারী, মধুবালা-- কত কত নাম, কত কত মুখ। কিন্তু একটা সময়ে সৌন্দর্যের পরাকাষ্ঠা হয়ে উঠেছিলেন হেমা। পেয়ে ছিলেন 'ড্রিম গার্ল' তকমাও। তিনি হয়ে উঠেছিলেন পুরুষের স্বপ্নের নারী, স্বপ্নসুন্দরী। 


এ হেন ডাকসাইটেও কেরিয়ারের শুরুতে প্রত্যাখ্যাত হতে হয়েছিল। ১৯৬৪ সালে একটি তামিল ছবিতে কাজ করতে গিয়ে প্রত্যাখ্যাত হয়েছিলেন তিনি, অতিরিক্ত রোগা হওয়ার জন্য। কিন্তু বলিউডে এসে চুটিয়ে কাজ করেন তিনি। সেই সময়ের সুপারস্টার রাজেশ খান্নার সঙ্গে ১০টি ছবিতে কাজ করেন তিনি। আর হি-ম্যান ধর্মেন্দ্রর সঙ্গে কাজ করেন ৩৫টি ছবিতে। 


পরবর্তী কালে ছবি থেকে রাজনীতিতেও পা রাখেন নায়িকা। এই মুহূর্তে উত্তর প্রদেশের মথুরার সাংসদ তিনি। কিন্তু শোনা যায়, হেমা নাকি কোনও ভাবেই রাজনীতিতে যেতে চাননি। ঘটনাচক্রে জড়িয়ে পড়েন। 


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)