রণিতা গোস্বামী


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

 রবীন্দ্রনাথ ঠাকুরের 'শেষের কবিতা' কি পড়া আছে? কবিগুরুর 'শেষের কবিতা' প্রকাশিত হয়েছিল ১৯২৯ সালে। তবে শেষের কবিতা উপন্যাসটি রবীন্দ্রনাথ ঠিক যে জায়গায় শেষ করেছিলেন, তার ঠিক ২৫ বছর পর ঠিক কতটা বদলে যেতে পারে তাঁর তৈরি সেই লাবণ্য, কেতকী ও শোভনলালের মতো চরিত্রগুলির জীবন? হঠাৎ যদি তাঁদের আবারও দেখা হয়ে যায় তাহলে কেমন হবে? এই ভাবনা থেকেই শেষের কবিতার ঠিক ২৫ বছর পরের একটি কাল্পনিক গল্পের প্রেক্ষাপটে শর্ট ফিল্ম বানিয়েছেন পরিচালক অঞ্জন মজুমদার। ছবির নাম 'অবশেষের গল্প'।



'অবশেষের গল্প'এ লাবণ্য, কেতকী, শোভনলাল এই চরিত্রগুলি একই আছে। তবে সময়ের নিরিখে তাঁদের জীবন অনেকটাই এগিয়ে গিয়েছে। তাঁদের পরবর্তী প্রজন্ম এসেছে। অবশেষের গল্পে দেখা যাবে দুই পরিবারের পরবর্তী প্রজন্মের হাত ধরে তাঁদের আবারও দেখা হবে। তবে তারপর কী ঘটবে, গল্প কোন পথে এগোবে তা ছবিটি মুক্তির পরই জানা যাবে। এখানে লাবণ্যের ভূমিকায় দেখা যাবে অঞ্জনা বসুকে। কেতকীর ভূমিকায় দেখা যাবে বিদীপ্তা চক্রবর্তীকে। আর শোভনলালের ভূমিকায় দেখা গেছে বাদশা মৈত্রকে। তবে অবশেষের গল্পে পাওয়া যাবে না অমিত চরিত্রটিকে। 


আরও পড়ুন-দুবাইতে স্কাই ডাইভিংয়ের আনন্দে মজলেন শুভশ্রী, রাজ নয় অভিনেত্রীর সঙ্গে এই ব্যক্তিটি কে?





জানা যাচ্ছে আমার মিউজিক নামে ইউটিউব চ্যানেলে আগামী ৩০ মে মুক্তি পাবে 'অবশেষের গল্প' নামে ২৯ মিনিটের এই শর্ট ফিল্প। রবীন্দ্রনাথের 'শেষের কবিতা' যাঁরা পড়েছেন তাঁদের অঞ্জন মজুমদারের 'অবশেষের গল্প' নিয়ে আগ্রহ থাকবে বৈকি।


আরও পড়ুন-রসিক রবীন্দ্রনাথ ও কিছু মজার ঘটনা