জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: ৫৫ বছর বয়সে প্রয়াত হলেন বিশিষ্ট সঙ্গীতশিল্পী রশিদ খান। মঙ্গলবার দুপুর ৩ টে ৪৫ নাগাদ প্রয়াত হন তিনি। উত্তরপ্রদেশের হলেও বাংলাকে ভালোবেসে এখানেই থেকেছেন তিনি। আজ রাতে পিস ওয়ার্ল্ডে রাখা থাকবে তাঁর দেহ। কাল সকাল ৯ টার সময় তাঁর দেহ পিস ওয়ার্ল্ড থেকে রবীন্দ্র সদনে নিয়ে যাওয়া হবে। ৯ টা ৩০ মিনিট থেকে দেহ শায়িত থাকবে রবীন্দ্র সদনে। কাল গান স্যালুটের পর দেহ যাবে বাড়িতে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

WATCH: আমিরের মেয়ের বিয়েতে গান গাইলেন কিরণ, চোখ সরাতে পারবেন না ভিডিয়ো থেকে


রামপুর-সাসওয়ান ঘরানার প্রতিষ্ঠাতা ইনায়েত হুসেন খাঁ-সাহিবের প্রপৌত্র উস্তাদ রশিদ খান। এই ঘরানার অন্যতম জনপ্রিয় ও বিখ্যাত শিল্পী। উত্তরপ্রদেশের বদায়ূঁতে জন্ম তাঁর। রশিদ তালিম নিয়েছেন এই ঘরানারই আর এক দিকপাল উস্তাদ নিসার হুসেন খাঁ-সাহিবের কাছ থেকে, যিনি সম্পর্কে তাঁর দাদু। তবে শুধু দাদুর কাছেই নয়, গোয়ালিয়র ঘরানার উস্তাদ গুলাম মুস্তাফা খাঁ-সাহিবের থেকেও তালিম নিয়েছেন তিনি, যিনি সম্পর্কে রশিদের মামা।


শাস্ত্রীয় সঙ্গীতের অন্যতম দিকপাল রশিদ কিন্তু শুধুমাত্র শাস্ত্রীয় সঙ্গীতেই আটকে থাকেননি। হিন্দি ও বাংলা ছবিতেও গান গেয়েছেন তিনি। শাস্ত্রীয় সঙ্গীত ও কনটেম্পোরারি সুরের মিশেলে সেই সব গান নতুন জেনারেশেনের কাছে জনপ্রিয়তা পেয়েছে। একবার পন্ডিত ভীমসেন যোশী রশিদ খান সম্পর্কে বলেছিলেন যে, ভারতীয় সঙ্গীতের ভবিষ্যৎ রশিদ খানের হাতে নিশ্চিন্ত। সঙ্গীতের জগতে পন্ডিতজীর মানও রেখেছেন উস্তাদ রশিদ খান। ২০০৬ সালে একই বছরে তিনি ‘পদ্মশ্রী’ ও ‘সংগীত নাটক অ্যাকাডেমি অ্যাওয়ার্ড’ সম্মানে ভূষিত হন। গত বছর অর্থাৎ ২০২২ সালে ‘পদ্মভূষণ’ সম্মানে সম্মানিত হন শিল্পী। তাঁর অসুস্থতার খবরে চিন্তিত ছিলেন অনুরাগীরা।


Alaya F: প্যান্টে লুকিয়ে মাকড়সা, তারপর নায়িকার তুলতুলে ত্বকে...


প্রায় একমাস ধরে বাইপাসের ধারের হাসপাতালে ভর্তি ছিলেন উস্তাদ রশিদ খান। প্রস্টেট ক্যানসারে ভুগছেন রামপুর-সাসওয়ান ঘরানার এই শিল্পী। তারই চিকিৎসা চলছিল, চিকিৎসায় ভালোই সাড়া দিচ্ছিলেন সঙ্গীতশিল্পী, কিন্তু আচমকাই ছন্দপতন হয় ডিসেম্বরের শেষে। হঠাৎই সেরিব্রাল অ্যাটাক হয় তাঁর। তারপরেই ভেন্টিলেশনে স্থানান্তরিত করা হয় ৫৫ বছর বয়সী সঙ্গীতশিল্পীকে। মঙ্গলবার জানা যায় যে অতিসংকটজনক হয়েছে তাঁর শারীরিক অবস্থা। 



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)