জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: তিনিই প্রথম ওড়িয়া অভিনেতা(Odia Actor) যিনি অভিনয়ে পেয়েছিলেন জাতীয় পুরস্কার। তবে তাঁর ছবির সীমানা শুধু ওড়িয়া সিনেমা ছিল না, তিনি অভিনয় করেছেন মৃণাল সেনের ভুবন সোমেও। শুধু মৃণাল সেন নন, তিনি ছিলেন শ্যাম বেনেগাল, তপন সিনহারও পছন্দের অভিনেতা। ৮৪ বছরে চলে গেলেন সেই কিংবদন্তি অভিনেতা সাধু মেহের(Sadhu Meher)। অভিনেতার মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Narendra Modi)। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- Krishan Vraj: শ্রাবন্তী অতীত! ৭ বছর পর ফের বিয়ের পিঁড়িতে সুপারমডেল কৃষ্ণ বিরাজ...


শুক্রবার মুম্বইয়ে নিজ বাসভবনেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন সাধু মেহের। ১৯৭৪ সালে শ্যাম বেনেগালের ছবি অঙ্কুরে তিনি চমকে দিয়েছিলেন ভারতীয় দর্শককে। সেই ছবির হাত ধরেই তিনি পেয়েছিলেন সেরা অভিনেতা হিসাবে জাতীয় পুরস্কার। তিনি ওড়িশার হলেও তাঁর কাজের ব্যপ্তি ছিল সারা ভারত জুড়ে। 


বাংলা ছবিতেও অভিনয় করেছেন বর্ষীয়ান অভিনেতা। মৃণাল সেন ভুবন সোমে অভিনয় করেন তিনি। তবে শুধু ভুবন সোম নয়, তিনি ছিলেন মৃগয়াতেও। সেই ছবির হাত ধরে সিনেমার জগতে পা রেখেছিলেন মিঠুন চক্রবর্তী। এছাড়াও তপন সিনহার ইচ্ছেপূরণ, সফেদ হাতি ছবিতেও বিশেষ চরিত্রে অভিনয় করেন তিনি। তাঁর মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক। তিনি বলেন যে 'ওড়িয়া ও হিন্দি ছবিতে বিশেষ ছাপ রেখেছেন তিনি। মেহেরই প্রথম ওড়িয়া অভিনেতা, যিনি জাতীয় পুরস্কার পেয়েছেন। তাঁর চলে যাওয়া সত্যিই বড় ক্ষতি।'



শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রীও। সোশ্যাল মিডিয়ায় তিনি লেখেন, 'সাধু মেহেরজির মৃত্যু সিনেমার দুনিয়ায় ও আমাদের ঐতিহ্যর জন্য বড় ক্ষতি। হিন্দি ও ওড়িয়া সিনেমার কিংবদন্তি, সিনেমায় তাঁর অবদান সত্যিই অসামান্য। এই অপূরণীয় ক্ষতির জন্য তাঁর পরিবার, বন্ধুদের আমার সমবেদনা। তাঁর স্মৃতিতেই আমরা ধরে রাখব তাঁর ফেলে যাওয়া ঐতিহ্যকে।'


আরও পড়ুন- Poonam Pandey: 'কুৎসিত স্টান্ট'! মৃত্যুর ভুয়ো খবর ছড়ানোয় সমালোচিত পুনম…


হিন্দি ছবিতেই নিজের কেরিয়ার শুরু করেছিলেন সাধু মেহের। কিন্তু এরপরেই তিনি ওড়িয়া ছবি করতে শুরু করেন। ওড়িয়া ছবিতে অসামান্য অবদানের জন্য তিনি পেয়েছিলেন ওড়িশা ফিল্ম অ্যাওয়ার্ড। ২০১৭ সালে তিনি পান পদ্মসম্মান। তাঁর হাতে পদ্মশ্রী তুলে দেন তত্কালীন রাষ্ট্রপতি। তাঁর মৃত্যুতে শোকের ছায়া সিনে দুনিয়ায়। 



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)