নিজস্ব প্রতিবেদন: উনবিংশ শতাব্দীর বাংলার তথা ভারতের নবজাগরণের পথিকৃৎ রাজা রামমোহন রায়ের সার্ধদ্বিশত বছরের শুভারম্ভ ২২শে মে ২০২২। এই বিশেষ ঐতিহাসিক ঘটনাকে মাথায় রেখে রামমোহন রায় পুনর্মূল্যায়ন সমিতি – সোসাইটি ফর রামমোহন রায় রিএপ্রেজাল অ্যাট ২৫০ – বিগত এক বছর ধরে নানা ওয়েবিনার, পুস্তক প্রকাশ ও সভা সমিতির মধ্যে দিয়ে যথাযোগ্য মর্যাদায় রামমোহন রায়ের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেছেন। এই সমিতি আগামী ২৭শে ও ২৮শে মে ২০২২, কলকাতায় একটি আন্তর্জাতিক কনফারেন্স আয়োজন করছেন – রামমোহন রায়ের বিভিন্ন ভুবন – দি মেনি ওয়ার্ল্ডস অফ রামমোহন রায়।  এই কনফারেন্সের বিশেষ সমাপ্তি অনুষ্ঠান অনুষ্ঠিত হবে আগামী ৩০শে মে ২০২২ সন্ধ্যা সাড়ে ৬টায় কলকাতার সায়েন্স সিটির মিনি অডিটোরিয়ামে। 

 

এইদিন একটি মনোজ্ঞ উচ্চাঙ্গ সঙ্গীতের অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে, যার নাম দেওয়া হয়েছে  – রামমোহন রায়ের গানের জগৎ - দি মিউজিকাল ইউনিভার্স অফ রাজা রামমোহন রায়। এই অনুষ্ঠানে ব্রহ্মসঙ্গীত নিয়ে আলোচনার সঙ্গে পরিবেশিত হবে যে সমস্ত শাস্ত্রীয় সঙ্গীত তখনকার দিনে প্রচলিত ছিল। সেই সময়ে বাংলাদেশে যে সব প্রখ্যাত সংগীত রচয়িতা ছিলেন – তাঁদের কয়েকজনের রচনা নিয়েই অন্ুষ্ঠানের আয়োজন। ঈশ্বরকে তাঁরা যে ভাবে ভজনা করেছিলেন ও ঈশ্বরের উদ্দেশ্যে যে অপূর্ব সুমধুর সঙ্গীত রচনা করেছিলেন তার কিছু অংশ উঠে আসবে এই অনুষ্ঠানে।

 

বিশিষ্ট উচ্চাঙ্গ সঙ্গীতশিল্পী নির্মাল্য দে, খেয়াল শিল্পী তুষার দত্তর মত বিশিষ্ট শিল্পীরা অংশগ্রহণ করবেন।এই অনুষ্ঠানটি তিনটি ভাগে বিভক্ত – প্রথম ভাগে আছেন সেই সকল শাস্ত্রীয় সঙ্গীত রচয়িতা যাঁদের গান রামমহনের সঙ্গীত সত্ত্বা ও মননকে পুষ্ট করেছিল – এই ভাগে আছেন – তানসেন, অদারঙ্গ, সদারঙ্গ, রামনিধি গুপ্ত (নিধুবাবু), কালিদাস চট্টোপাধ্যায় (কালি মির্জা), রঘুনাথ রায় প্রমুখ। দ্বিতীয় ভাগে থাকছে স্বয়ং রামমোহনের রচনা এবং সব শেষে তৃতীয় ভাগে থাকছে সেই সকল সঙ্গীত রচয়িতাদের গান যাঁরা রামমোহনের ভাব ধারায় অনুপ্রাণিত হয়ে ব্রহ্মসঙ্গীত রচনা করেন। 

 

এই সমিতির কর্ণধার বিশিষ্ট ঐতিহাসিক, শিকাগো বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের শ্রী দীপেশ চক্রবর্তী এবং তাঁর সঙ্গে রয়েছেন একদল বিশিষ্ট ঐতিহাসিক গবেষক ও অধ্যপক – জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের অধ্যাপিকা শ্রীমতি তনিকা সরকার, আশোকা বিশ্ববিদ্যালয়ের অধক্ষ্য অধ্যাপক রুদ্রাংশু মুখোপাধ্যায়, সেন্টার ফর স্টাডিজ ইন সোশ্যাল সায়েন্সের অধ্যাপিকা রোজিঙ্কা চৌধুরী, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপিকা ঊর্মিলা দে ব্যানার্জি, বিশিষ্ট রবীন্দ্রসঙ্গীত বিশারদ শ্রীমতি প্রমিতা মল্লিক প্রমুখ। তাঁদের পক্ষ থেকে জানানো হয় যে, 'কলকাতায় এই ধরণের সঙ্গীতানুষ্ঠান আগে কখনো হয়নি এবং রামমোহন রায়ের সার্ধদ্বিশতবর্ষে এ আমাদের বিনম্র  শ্রদ্ধাঞ্জলি'।

 

এই কনফারেন্সে বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বিশিষ্ট অধ্যাপকেরা যোগদান করছেন, রামমোহনকে নিয়ে তাঁদের ভাবনা ও গবেষণা নিয়ে আলোচনা করতে। এই কনফারেন্সটি ১০ নম্বর লেক টেরাসে, যদুনাথ ভবন ও মিউজিয়াম ও রিসার্চ সেন্টারে অনুষ্ঠিত হবে। আমন্ত্রিতদের মধ্যে আছেন মার্কিন যুক্তরাষ্ট্রর শিকাগো বিশ্ববিদ্যালয়, ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়, টাফটস বিশ্ববিদ্যালয়, বিলেতের কেম্ব্রিজ ও সেন্ট এন্ডর‍্যুস বিশ্ববিদ্যালয় এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিরা। এছাড়াও এই কনফারেন্সে কলকাতার বিশিষ্ট ঐতিহাসিক পার্থ চট্টোপাধ্যায় ও গৌতম ভদ্র যোগদান করবেন।