সৌমিত্র সেন


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বাংলাগানে ঠিক কবে কখন সন্ধ্যা-প্রদীপ জ্বলে উঠল, তা হয়তো সঙ্গীত-গবেষকদের বিষয়। ১৯৩১ সালে জন্ম সন্ধ্যা মুখোপাধ্যায়ের। ১৯৪৫ সালে জীবনের প্রথম রেকর্ড। গিরিন চক্রবর্তীর কথায় ও সুরে 'তুমি ফিরায়ে দিয়াছ' এবং 'তোমার আকাশে ঝিলমিল করে' গান দু'টি প্রথম রেকর্ড করা হয়। ১৯৪৮ সালে রাইচাঁদ বড়ালের সুরে সন্ধ্যার প্রথম ছায়াছবির গান। সেই গান শুনেই রসিকেরা বুঝেছিলেন বাংলা ছবির জগতে নারীকণ্ঠে এবার সন্ধ্যা-যুগ আসতে চলেছে। 


কিন্তু সেই সন্ধ্যাবেলা শুরু হওয়ার আগে একটা অতি রক্তিম স্নিগ্ধ উজ্জ্বল গোধূলিবেলাও তো ছিল! সেই গোধূলিতেই সন্ধ্যার জীবনের এক অসাধারণ প্রাপ্তি। তিনি 'গীতশ্রী' হলেন। সালটা ছিল ১৯৪৬। মাসটা এপ্রিল। একটি কনটেস্টে নাম লেখাল ১৪ বছরের কিশোরী সন্ধ্যা। বিচারকদের আসনে রথীন্দ্রনাথ ঠাকুর, উস্তাদ আলাউদ্দিন খান, উস্তাদ মহম্মদ দবির খাঁ। শোনা যায়, এটি আসলে একটি কোর্স। এই সঙ্গীতপাঠক্রমে ছিল প্রায় ২০টি'র মতো রাগ; ছিল ঠুংরি, বাউল, কীর্তন। এই কোর্সে বা এই কনটেস্টে সন্ধ্যা অপূর্ব কৃতিত্ব অর্জন করেছিলেন। তিনি পেয়েছিলেন 'গীতশ্রী' খেতাব। সেই খেতাবের শংসাপত্রে স্বাক্ষর করেছিলেন ওই তিন মহারথী--রথীন্দ্রনাথ ঠাকুর, উস্তাদ আলাউদ্দিন খান, উস্তাদ মহম্মদ দবির খাঁ! অর্থাৎ, তাঁরাই স্বীকৃতি দিয়েছিলেন সন্ধ্যাকে। সন্ধ্যার জীবনের এ এক অতুলনীয় অর্জন।


 



তখন যেহেতু 'গীতশ্রী' খেতাবটির দারুণ গৌরব ছিল, সেইহেতু পরবর্তী সময়ে সন্ধ্যার নামের সঙ্গে এটি উচ্চারণও করা হত। বলা হত-- 'গীতশ্রী' সন্ধ্যা মুখোপাধ্যায়। আরও পরে 'গীতশ্রী'টি প্রকারান্তরে সন্ধ্যার নামই হয়ে দাঁড়াল। একটা সময়ে  'গীতশ্রী' আর সন্ধ্যা একাকার হয়ে পড়ল। অন্তত ৭০ বছর ধরে বাঙালির কাছে গীতশ্রী মানে সন্ধ্যাই। 'গীতশ্রী' উপাধিধারী আরও কেউ কেউ ছিলেন। আর একজন খুবই বিখ্যাত। তিনি গীতশ্রী ছবি বন্দ্যোপাধ্যায়। খুবই গুণী শিল্পী ছবি, তবুও গীতশ্রী তাঁর নামের সঙ্গে এভাবে যেন অন্বিত হয়ে পড়েনি। ঈশ্বরচন্দ্রের যেমন 'বিদ্য়াসাগর' উপাধিটি তাঁর অদ্বিতীয় পরিচয় হয়ে দাঁড়িয়েছিল, সন্ধ্যার ক্ষেত্রেও প্রায় তাই-ই হয়েছে-- যেখানে নাম আর নামী অভেদ।


আরও পড়ুন: Sandhya Mukhopadhyay: পঞ্চাশের দশকে কাদের 'রিপ্লেস' করে সন্ধ্যা 'সন্ধ্যা' হয়ে উঠেছিলেন?


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)