নিজস্ব প্রতিবেদন: সোশ্যাল মিডিয়ার যুগে অনেক পুরনো অভ্যাসই আমাদের ঝেড়ে ফেলতে হয়েছে। আমাদের জীবন-যাপনে নতুন মোড় এসেছে। তবে সেই লিস্ট থেকে বাদ পড়েনি পুজোর গান। পুজোর গানের প্রকাশে এখন নতুন হাওয়া। পুজো এলেই আর সেই আগের মতো  পুজোর গানের অ্যালবাম রিলিজ করে না। এখন শিল্পীরা যে যাঁর নিজের মত একটা করে পুজোর গান গেয়ে ভিডিও বানিয়ে সোশ্যাল মিডিয়ায় আপলোড করে দেন। পুজোর গান প্রকাশের এখন এটাই নতুন চল। পুজোর গানের অ্যালবামের ঠাঁই এখন স্মৃতির মণিকোঠায়। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এবারের পুজোয় বাঙালির সেই স্মৃতিমেদুরতাকে নতুন করে উস্কে দিলেন সংগীত পরিচালক ইন্দ্রদীপ দাশগুপ্ত। পুজোয় গান রিলিজের পুরনো রীতিকে নতুন করে ফিরিয়ে আনতে তিনি বানিয়েছেন পুজোর অ্যালবাম। এই অ্যালবামে ঠাঁই পেয়েছে ৬টি বাংলা গান। ছ'টা গানেরই সুর বেঁধেছেন ইন্দ্রদীপ নিজে। গানগুলি লিখেছেন রিতম সেন, শ্রীজাত এবং সুব্রত বারিসওয়ালা।  গানগুলি গেয়েছেন শান, মোনালি ঠাকুর, রূপঙ্কর বাগচী, রাঘব চট্টোপাধ্যায়, শুভমিতা বন্দ্যোপাধ্যায় এবং ইমন চক্রবর্তী। 


আরও পড়ুন: Nusrat-Yash: সোশ্যাল মিডিয়ায় যশের সঙ্গে বিয়ের কথা স্বীকার নুসরতের!


সম্প্রতি মুক্তি পেয়েছে এই অ্যালবাম। অ্যালবামের নাম 'পুজোর গান'। লঞ্চ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সুরকার সহ সংগীতশিল্পীরা। এই অ্যালবাম প্রসঙ্গে ইন্দ্রদীপ দাশগুপ্ত বলেন, 'নন-ফিল্মি গানের সংখ্যা দিন দিন কমে যাচ্ছে। অ্যালবাম তো আমরা আর কেউ করিই না। সোশ্যাল মিডিয়া এসে সব ওলট-পালট করে দিয়েছে। বহু বছর পর বিশেষ করে পুজোতে আবার অ্যালবামের জন্য গান বেঁধে সত্যি খুব ভাল লেগেছে। আবার পুজোয় অ্যালবাম রিলিজ সম্ভব হল।' তবে সুরকার একটু অনুযোগের সুরে বলেন, অ্যালবামে বলিউড শিল্পীকে রাখতে হবে, এমন মনোভাব থেকে আমাদের সরে আসতে হবে। পরের বছর অ্যালবামের সবকটা গানই যেন বাংলার শিল্পীরাই গাইতে পারেন, আমাদের সেই পথ করে দিতে হবে। আর অবশ্যই আমাদের নন-ফিল্মি গানের সংখ্যা বাড়াতে হবে।"


ইন্দ্রদীপের সুরে পুজোর অ্যালবামে গান গেয়ে খুশি সমস্ত শিল্পীরাই। ইমন বলেন, "ইন্ডাস্ট্রিতে ইন্দ্রদীপদাকে আমি গুরু মানি। আমি যে ধারার গান গাই, তার থেকে একদম অন্য ধারার গান উনি আমায় দিয়ে গাইয়ে নিয়েছেন। এই গানটা গাওয়ানোর আগে আমায় ইন্দ্রদীপদা বলেছিল,' দিনরাত তো ফ্যাশন করেই বেড়াস, এবার হারমোনিয়াম নিয়ে বসে এই গানটা তুলে নে।' কতটা পারলাম, আপনারা বলবেন।" শুভমিতা অকপটে স্বীকার করে নিয়েছেন ইন্দ্রদীপ দাশগুপ্তকে আগে তিনি বেশ ভয়েই পেতেন। এখন অবশ্য কাজ করতে করতে সেই ভয় অনেকটাই কেটে গেছে। তাঁর কথায়, "একটু ভুলচুক হলেই আই ডি বকাবকি করতেন। ভয়ে ভয়ে থাকতাম। এখন অবশ্য আমরা অনেকটাই বন্ধু হয়ে উঠেছি।" বহু বছর পর পুজোর অ্যালবামে গান গাইতে পেরে রাঘব চট্টোপাধ্যায় এবং রূপঙ্কর দুজনেই খুশি। তাঁরা দুজনেই অনেক দিন পর নন-ফিল্মি গানে ইন্দ্রদীপ দাশগুপ্তের সঙ্গে কাজ করলেন। দু'জনেই সুরকারের গুণমুগ্ধ।


 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)