জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অস্কারের মঞ্চে এবার যেন ভারতীয় নারীদের জয়জয়কার। সম্প্রতি ভারতের হয়ে অস্কারে পাঠানো হয়েছে কিরণ রাওয়ের ছবি 'লাপাতা লেডিজ'। নারী ক্ষমতায়নের সেই ছবি ঘিরে যখন অস্কারের আশায় বুক বাঁধছে ভারত। তখনই আরেকটি ছবিও পাড়ি দিল অস্কারে, যার সঙ্গে রয়েছে ভারতীয় যোগ। ছবির নাম সন্তোষ। ইন্দো ব্রিটিশ এই ছবিই অস্কারে পাঠিয়েছে  ইউকে। ছবির মুখ্য চরিত্রে অভিনয় করেছেন বাঙালি অভিনেত্রী শাহানা গোস্বামী। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- Konnagar Murder: কোন্নগরে বদলাপুর! প্রসেনজিতের গুলিতে ৫ বছরের ছেলের সামনেই লুটিয়ে পড়লেন তরুণী স্ত্রী...


২০২৪ সালের কান ফেস্টিভ্যালে আন সার্টেন রিগার্ড প্রিমিয়ার হয়েছে এই ছবির। এবার ২০২৫ সালের অস্কারে সেরা আন্তর্জাতিক ফিচার ফিল্মসের প্রতিযোগিতায় ব্রিটেনের হয়ে অফিসিয়াল এন্ট্রি পেয়েছে সন্ধ্যা সুরি পরিচালিত ‘সন্তোষ’। BAFTA দ্বারা নির্বাচিত এই ফিচার ফিল্মসে প্রধান ভূমিকায় অভিনয় করেছেন সাহানা গোস্বামী, সুনিতা রাজওয়ার, প্রতিভা অবস্থি। সিনেমাটির প্রযোজনা করেছেন মাইক গুডরিজ, জেমস বাশার, বালখাজার ডি গানে এবং অ্যালান ম্যাক অ্যালেক্স। সিনেমাটি নির্বাহী প্রযোজক হলেন আমা আমপাদু, ইভা ইয়েটস, ডিয়ারমিড স্ক্রিমস, লুসিয়া হাসলাউয়ার এবং মার্টিন গেরহার্ড।



ব্রিটিশ ভারতীয় ফিল্মমেকার ও ডকুমেন্টারি মেকার সন্ধ্যা সুরি দ্বারা পরিচালিত এই সিনেমাটি একটি থ্রিলার। গল্পের পটভূমি উত্তর ভারতের একটি গ্রাম। ওই গ্রামের সদ্য বিধবা সন্তোষ তাঁর প্রয়াত স্বামীর চাকরি পায় এবং পুলিশ কনস্টেবলের পদে নিয়োগ হয়। চাকরি পাওয়ার পরেই একটি অল্প বয়সী মেয়ের হত্যার তদন্তে জড়িয়ে পড়ে সন্তোষ। এরপর ধীরে ধীরে এগোতে থাকে গল্প। সিনেমার গল্পে উঠে আসবে বর্ণবিদ্বেষের ছবি। দলিত রাজনীতিই রয়েছে ছবির চিত্রনাট্যে। 


আরও পড়ুন- Rachana Banerjee: রচনার বন্যা-দর্শন, ওল কিনে হাসিমুখে বাড়ি...


অস্কারের মঞ্চে দুই ভারতীয় ছবিই লড়বে। একদিকে থাকছে কিরণ রাওয়ের লাপাতা লেডিজ, তো অন্যদিকে থাকছে সন্ধ্যা সুরির সন্তোষ। দুটি দুই দেশকে প্রতিনিধিত্ব করলেও আসলে দুটি ছবিই ভারতের অংশ। এখন দেখার বাকি সারা বিশ্বের সঙ্গে লড়ে এই দুই ছবির একটি শেষ হাসি হাসতে পারে কিনা। 



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)