নিজস্ব প্রতিবেদন: সালটা ২০০০, মাত্র ২৫ বছর বয়সে কন্যা সন্তান দত্তক নিয়ে 'সিঙ্গল মাদার' হয়েছিলেন প্রাক্তন বিশ্ব সুন্দরী সুস্মিতা সেন। নাম রেখেছিলেন রিনি। ওই বয়সে সুস্মিতার এমন এক বোল্ড সিদ্ধান্তে সেসময় অনেকেই চমকে গিয়েছিলেন। পরবর্তীকালে ২০১০ সালে ফের আলিশাকে দত্তক নেন সুস্মিতা। তারপর থেকে একা হাতেই নিজের মনের মতো করে দুই মেয়েকে বড় করছেন সুস্মিতা সেন। বরাবরই জীবনকে নিজের মতো করে পরিচালনা করেছেন এই বঙ্গ তনয়া। কন্যা সন্তান দত্তক নেওয়ার সিদ্ধান্ত, সুস্মিতার তেমনই এক পদক্ষেপ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

তবে ধীরে ধীরে রিনি বড় হয়ে ওঠার পর তাঁকে দত্তক নেওয়ার কথাও জানিয়েও দিয়েছেন অভিনেত্রী। তবে মেয়েকে দত্তক নেওয়ার কথা কীভাবে জানিয়েছিলেন সুস্মিতা, একথা প্রথমবার শুনে কী প্রতিক্রিয়া হয়েছিল রিনির? সম্প্রতি এক সাক্ষৎকারে সেকথা খোলসা করেছেন তিনি। 


আরও পড়ুন-ইদের দিন সারাকে নিয়ে চুপিসারে মসজিদে হাজির কার্তিক আরিয়ান


সুস্মিতার কথায়, সত্যিটা জেনে মেয়ের মনে চাপ পড়তে পারে। তাই এক্ষত্রে তিনি গ্রহণ করেছিলেন এক অন্যরকম উপায়। বিষয়টা খেলার মাধ্যমে বুঝিয়ে ছিলেন তাঁর মেয়েদের। সেটা কীরকম? সুস্মিতা জানালেন, ''আমরা বিপরীতধর্মী একটা খেলা খেলছিলাম। মানে লম্বা-বেঁটে এইসব। তারপর এই খেলার ছলেই আমি এনেছিলান ঔরসজাত সন্তান ও দত্তক সন্তানের প্রসঙ্গ। রিনি প্রশ্ন করেছিল, ও কি তাহলে দত্তক সত্তান? আমি বললাম হ্যাঁ, ঔরসজাত সন্তান বিষয়টা বোরিং। তুমি বিশেষ, তুমি হৃদয় থেকে জন্মেছো। তারপর ও বাকিদের বলত, 'তুমি ঔরসজাত সন্তান? তুমি তাহলে বোরিং'। দুজনের ক্ষেত্রেই এটা ম্যাজিকের মত কাজ করেছিল। খুব শান্তি পেয়েছিলাম যে আমার এই পন্থাটা ম্যাজিকের মতো কাজ করেছিল দেখে।"



সুস্মিতা আরও জানান, রিনির বয়স যখন ১৬ তখন তিনি তাকে দত্তক নেওয়ার প্রসঙ্গে জানিয়েছিলেন। তিনি মেয়েকে এও বলেছিলেন ১৮ বছর বয়স হলে রিনি চাইলে তার জন্মদাত্রী বাবা-মাকে খুঁজেও নিতে পারে। আদালতে আবেদন জানিয়ে নিজের বাবা-মার নাম জানতে পারে। এটা তাদের অধিকার। সুস্মিতার কথায় তিনি রিনির আসল বাবা-মায়ের পরিচয় জানেন না তাই এবিষয়ে মেয়েকে কোনও ভুল তথ্য দিতে চান না। তবে সে চাইলে এবিষয়ে খোঁজ খবর করতে পারেন। তবে রিনি উত্তরে জানিয়েছিল তার কাউকে খুঁজে নেওয়ার কোনও প্রয়োজন নেই। 


আরও পড়ুন-প্লাস্টিক সার্জারির বিড়ম্বনা, মৌনিকে রাখী সাওয়ান্ত, জ্যাকসনের সঙ্গে তুলনা নেটিজেনদের



সুস্মিতা যে তাঁর মেয়েদের কতটা ভালবাসেন তাঁর সোশ্যাল মিডিয়ার পোস্টগুলি দেখলেই সেটা কিছুটা আন্দাজ করা যায়। এমনকি সুস্মিতার বিশেষ বন্ধু রোহমান শল-এর সঙ্গেও রিনি ও আলিশার খুব ভাল সম্পর্ক। পারিবারিক বিভিন্ন অনুষ্ঠানে একসঙ্গে দেখা যায় তাঁদের। 


আরও পড়ুন-লস অ্যাঞ্জেলেস ফিল্ম অ্যাওয়ার্ডে সেরা অভিনেতা নির্বাচিত সব্যসাচী চক্রবর্তী