ওয়েব ডেস্ক: কিছুদিন আগেই মুক্তি পেয়েছে মুক্তি পেল পরিচালক টিনু সুরেশ দেশাইয়ের নতুন ছবি রুস্তম-এর ট্রেলার। এয়ারলিফ্টের পর আবার সত্য ঘটনা আধারিত ছবিতে অভিনয় করছেন অক্ষয় কুমার। নৌ আধিকারিক কাওয়াস মানেকশ নানাবতির জীবনের ঘটনায় তৈরি এই ছবি। কিন্তু কে এই নানাবতি ? নৌ আধিকারিক হয়েও কেন নিজের হাতে তুলে নিলেন আইন?


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন সলমনের সিনেমায় কেন অভিনয়ে করতে চান না দীপিকা


বলিউডের খিলাড়ি অক্ষয় কুমার এয়ারলিফ্টের পর আবার সত্য ঘটনা আধারিত ছবিতে। অভিনয় করছেন নৌ আধিকারিক কে. এম. নানাবতির জীবনের ঘটনায় তৈরি ছবি রুস্তমে। ১৯৫৯-এর জনপ্রিয় কেস কে. এম. নানাবতি বনাম দ্য স্টেট অফ মহারাষ্ট্র-ই উঠে এসেছে ছবিতে। যে কাহিনি নাড়িয়ে দিয়েছিল ভারতের আইনি ব্যবস্থার ভীত। ১৯৩১-এ পারসী নানাবতি বিয়ে করেন সিলভিয়াকে। দুই ছেলে আর এক মেয়েকে নিয়ে ছিল তাঁদের পরিবার। হঠাত্‍ই একদিন নানাবতি তাঁর অ্যাসাইমেন্ট থেকে ফিরে জানতে পারেন সিলভিয়া তাঁরই বন্ধু প্রেম অহুজার সঙ্গে বিবাহবহির্ভুত সম্পর্কে আবদ্ধ।  



 


২৭ এপ্রিল, ১৯৫৯। কাবাস নানাবতি তাঁর সার্ভিস রিভলভার দিয়ে খুন করেন তাঁর স্ত্রীর প্রেমিক প্রেম অহুজাকে। নানাবতি সেশন কোর্টে খুনের কথা স্বীকার করলেও নিজেকে নির্দোষ হিসেবে দাবি করেন। প্রাথমিকভাবে জুরি বোর্ড তাঁকে নির্দোষ বললেও বম্বে হাইকোর্ট সে রায় খারিজ করে। ট্রায়াল জুরি বোর্ডে নতুনভাবে শুনানি শুরু হয়। প্রমাণ অভাবে অনিচ্ছাকৃত খুনের মামলায় নানাবতির দশ বছর কারাদন্ডের সাজা হয়। কিন্তু নানাবতির পাশে দাঁড়ায় সাধারণ মানুষ। এই ব্যতিক্রমী ঘটনায় আদালত বাধ্য হয়ে তাঁকে লঘু শাস্তির রায় দেয়। তিন বছরের কারাদন্ড দেওয়া হয় নানাবতিকে।



এই ঘটনা নিয়ে বলিউডে প্রথম ছবি তৈরি করেন আর. কে. নাইয়ার। ছবির নাম 'ইয়ে রাস্তে হ্যায় প্যায়র কে'। অভিনয়ে সুনীল দত্ত, লীলা নাইডু এবং রেহমান। যদিও বক্সঅফিসে এ ছবি ফ্লপের মুখ দেখে। ১৯৭৩-এ গুলজারের পরিচালনায় এই ঘটনার অনুপ্রেরণায় তৈরি ছবি 'অচানাক'। যা বক্সঅফিসে হিট। আবার কাওয়াস নানাবতিকে নিয়ে ছবি হলেও আসল নানাবতিকে কি পর্দায় তুলে ধরতে পেরেছেন অক্ষয়? তা দেখার জন্য অবশ্যই অপেক্ষা করতে হবে ১২ই অগাস্ট পর্যন্ত।