নিজস্ব প্রতিবেদন: কোষ্ঠকাঠিন্যের সমস্যা বেশিরভাগ ক্ষেত্রেই অপরিকল্পিত ডায়েট, অনিয়মিত খাদ্যাভ্যাসের কারণে হয়ে থাকে। তবে কিছু ক্ষেত্রে এই সমস্যা বংশানুক্রমিক। সময়মতো কোষ্ঠকাঠিন্যে যথাযথ ব্যবস্থা বা সতর্কতা অবলম্বন না-করলে তা কোলন ক্যান্সারের ঝুঁকি বহুগুণ বাড়িয়ে দেয়। কৃত্রিম ওষুধপত্রের চেয়ে এক্ষেত্রে প্রকৃতিতে থাকা পথ্যই বেশি কাজে দেয়। জেনে নিন ৪টি ঘরোয়া উপায়, যা কোষ্ঠকাঠিন্য দূর করতে একেবারে অব্যর্থ!


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

কোষ্ঠকাঠিন্য নিরাময়ের ৩টি ঘরোয়া উপায়:


১) রাতে ঘুমাতে যাবার আগে এক কাপ সামান্য উষ্ণ জল খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। এই ভাবে উষ্ণ গরম জল খেলে হজমে সহায়তা করবে এবং কোষ্ঠকাঠিন্যের সমস্যা সহজেই কাটিয়ে ওঠা যাবে।


২) প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার অন্তত এক ঘণ্টা আগে একটি খোসা-সহ গোটা আপেল খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। এতে কোষ্ঠকাঠিন্যের সমস্যা সহজেই কাটিয়ে ওঠা যাবে।



৩) রাতের শোবার আগে এক গ্লাস উষ্ণ জলে এক চামচ মধু আর সম পরিমাণ পাতিলেবুর রস মিশিয়ে প্রতিদিন পান করুন। আর চেষ্টা করুন বাঁ দিকে পাশ ফিরে ঘুমোতে। কোষ্ঠকাঠিন্যের সমস্যায় দ্রুত উপকার পাবেন।


আরও পড়ুন: জন্মনিয়ন্ত্রক অষুধ বাড়িয়ে দিতে পারে স্তন ক্যান্সারের ঝুঁকি! দাবি বিজ্ঞানীদের


৪) একটি বড় এলাচ এক কাপ গরম দুধে সারা রাত ভিজিয়ে রাখুন। সকালে ঘুম থেকে উঠে এই এলাচ থেঁতো করে দুধের সঙ্গে খেয়ে নিন। কোষ্ঠকাঠিন্যের মারাত্মক সমস্যায় সকালে আর রাতে একইভাবে এলাচ-দুধ খান। দ্রুত সেরে উঠবেন।