নিজস্ব প্রতিবেদন: বক্স অফিসে রমরমিয়ে চলছে শিবপ্রসাদ মুখোপাধ্যায় ও নন্দিতা রায়ের ছবি 'বেলাশুরু'। এই ছবির গল্প এক দম্পতিকে কেন্দ্র করে। বিশ্বনাথ ও আরতি, দীর্ঘ ৫০ বছর একসঙ্গে সংসার করছেন তাঁরা। কিন্তু হঠাৎই অ্যালজাইমার্সে আক্রান্ত হয়ে নিজের স্বামীকেই ভুলেছেন আরতি। ছবি দেখে সৌমিত্র চট্টোপাধ্যায়ের কন্যা পৌলমী বসু জি ২৪ ঘণ্টা ডিজিটালকে জানান যে এই ছবি তার বিষয়বস্তুর জন্যই খুবই গুরুত্বপূর্ণ, তা হল অ্যালজাইমার্স। এই ছবি অ্যালজাইমার্স নিয়ে সচেতনতা বাড়াবে বলেই তাঁর মত। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

কী এই রোগ? অ্যালজাইমার্সের কারণ কী, লক্ষন কী এবং অ্যালজাইমার্সের চিকিৎসাই বা কী? নিউরোসার্জেন ডাক্তার সুনন্দন বসু জানালেন, 'প্রধান সমস্যা হচ্ছে স্মৃতিভ্রম। ধীরে ধীরে স্মৃতি লোপ পায়, ব্যবহার বদলে যায় ও সামাজিক যোগাযোগ কমে যায়।'


অ্যালজাইমার্সের কারণ
এই রোগের কারণ সঠিকভাবে জানা যায় না। তবে দেখা যায় যে ব্রেনের নার্ভ সেলগুলো নষ্ট হয়ে যায়। সেটা দুটো কারণে হয়, একটা হল প্রোটিন ডিপোজিট কিংবা কোনো অসুস্থতা থেকে হতে পারে। এছাড়াও অ্যালজাইমার্স জিনগত হতে পারে, খারাপ লাইফস্টাইলের জন্যও হতে পারে।' 


আলজাইমার্সের লক্ষণ
ধীরে ধীরে স্মৃতি লোপ পাবে। সামাজিক অ্যাক্টিভিটি ভুলে যেতে থাকবেন। গুছিয়ে কথা বলতে পারবেন না। ঠিকভাবে লিখতে পারবেন না। চিন্তাভাবনা করতে পারবেন না। এরকম প্রবলেম হতে পারে না। 


অ্যালজাইমার্সের সমাধান বা চিকিৎসা
এখনও অবধি অ্যালজাইমারের কোনও সমাধান নেই। কয়েকটা মেডিকেশন রয়েছে, কিন্তু সেগুলো শুধুমাত্র অসুখটা কন্ট্রোলে রাখতে পারে কিন্তু পুরোপুরি সমাধান হয় না। এখনও রিসার্চ চলছে এটা নিয়ে। এই রোগের কয়েকটা প্রিভেনশন আছে, নানা ধরনের ব্রেন গেম, কথোপকথন ইত্যাদি। সোশ্যাল কেয়ার অর্থাৎ রোগীর দেখাশোনা করা, তাঁর পাশে থাকা, তাঁর সঙ্গে কথা বলা, তাঁকে বুঝিয়ে বলা এগুলো অবশ্যই অ্যালজাইমার রোগীকে ভালো রাখতে সাহায্য করে। রোগী নিজের খেয়াল রাখতে না পারায় নানা অসুস্থতা আসতে পারে কিন্তু অ্যালজাইমারের কারণে কারোর মৃত্যু হয় না। 


আরও পড়ুন: Belashuru: আমূলের কার্টুনে 'বেলাশুরু', সৌমিত্র-স্বাতীলেখাকে কুর্নিশ সংস্থার


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)