নিজস্ব প্রতিবেদন: আরও একটি অতিমারী তোলপাড় করতে পারে গোটা বিশ্বকে? এমনই এক আশঙ্কার কথা শুনিয়েছেন ইবোলা-র(Ebola) ভাইরাসের আবিষ্কারকর্তা Professor Jean-Jacques Muyembe Tamfum।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- মুনের ডাকে বেরিয়ে আর ফেরেননি, জুনিয়র মৃধা খুনে কে এই মডেল প্রিয়াঙ্কা চৌধুরী?


অধ্যাপক Tamfum এক আন্তর্জাতিক সংবাদমাধ্য়মে জানিয়েছেন, 'আফ্রিকার রেইন ফরেস্টে একটি ভাইরাস তৈরি হচ্ছে। ওই ভাইরাস ছড়াতে পারে পশু-পাখি থেকে মানুষের মধ্যে এবং তা মহামারীর আকার নিতে পারে।'  এই ভাইরাসকে বলা হচ্ছে ‘Disease X’। তিনি আরও জানিয়েছেন, ইয়ালো ফিভার, ইনফ্লুয়েঞ্জা মতো রোগও পতঙ্গ থেকে মানুষের মধ্যে ছড়িয়ে পড়েছিল। ফলে সাবধানে থাকতে হবে।


মারাত্মক এই Disease X কি করোনাভাইরাসকে থেকেও বেশি প্রাণঘাতী হতে পারে? Tamfum বলেন, 'একদমই তাই। আমি সেরকমটাই মনে করি।' প্রসঙ্গত, এই রোগে আক্রান্তের দেহে প্রবল জ্বর, রক্তক্ষরণের মতো উপসর্গ ধরা পড়ছে। 


আরও পড়ুন-একা প্রিয়াঙ্কা নন, জুনিয়র মৃধা খুনে প্রভাবশালী যোগ


বিশ্বের বহু বিশেষজ্ঞ ও বিশ্ব স্বাস্থ্য সংস্থাও নতুন এই রোগটি নিয়ে সতর্ক করেছে। বিশেষজ্ঞদের দাবি, এই রোগটি ছড়িয়ে পড়তে পারে অত্যন্ত দ্রুত। এর মারণ ক্ষমতা প্রায় ইবোলার মতোই-৫০-৭০ শতাংশ। হু(WHO) জানিয়েছে, রোগটি যদি ছড়িয়ে পড়ে তাহলে গোটা বিশ্বে তা মহামারীর আকার নিতে পারে। অধ্যাপক Tamfum-র আশঙ্কা, আমরা এমন একটা পৃথিবীতে বাস করছি যেখানে নিত্যনতুন জীবাণুর দেখা মিলতে পারে। এটাই মানব সভ্যতার জন্য ভয়ঙ্কর।