জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শীতের মাসগুলোতে ব্রেন স্ট্রোকের ঘটনা বেড়ে যেতে দেখা গিয়েছে। এর পেছনে কারণও আছে অনেক। বেশ কয়েকটি গবেষণায় স্ট্রোকের হারের পার্থক্য তুলে ধরা হলেও ঠান্ডার মাসগুলিতে উল্লেখযোগ্য বৃদ্ধি হয়েছে। শীতের সময় মস্তিষ্কের স্ট্রোক বৃদ্ধির একটি প্রধান কারণ হল শ্বাস-প্রশ্বাসের সংক্রমণের বৃদ্ধি, যেমন ফ্লু। এই সংক্রমণগুলি সিস্টেমিক প্রদাহ এবং রক্ত জমাট বাঁধার ঝুঁকি বৃদ্ধি করতে পারে, যা স্ট্রোকের জন্য একটি সাধারণ ট্রিগার।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন, Air Pollution: সাবধান! দূষিত বাতাস মাত্র কিছুক্ষণের মধ্যেই বিকল করে দেয় মস্তিষ্ক...


দিল্লির বিএলকে ম্যাক্স সুপার স্পেশালিটি হাসপাতালের অ্যাসোসিয়েট ডিরেক্টর (নিউরোলজি) ডাঃ বিনীত ভাঙ্গা বলেন, ঠান্ডা আবহাওয়ায় শিরা সঙ্কুচিত হয়ে যায়, যার ফলে রক্তচাপ বাড়তে পারে। উচ্চ রক্তচাপ স্ট্রোকের জন্য একটি পরিচিত ঝুঁকির কারণ এবং এর সিজেনাল ওঠানামা শীতকালে স্ট্রোকের ক্রমবর্ধমান কারণ হতে পারে।শীতকালে মানুষ কম সক্রিয় থাকে, কম শারীরিক পরিশ্রম করে এবং বেশি ক্যালরি ও অস্বাস্থ্যকর খাবার খেতে পারে।


যা স্থুলতা এবং স্ট্রোকের অন্যান্য ঝুঁকির কারণ হতে পারে। শীতকালে ব্রেন স্ট্রোকের প্রবণতা বেড়ে যাওয়ার পেছনে বেশ কয়েকটি কারণের সংমিশ্রণ থাকতে পারে। এর মধ্যে শ্বাসকষ্টের সংক্রমণ বেড়ে যাওয়া, শিরা-উপশিরা সংকুচিত হয়ে যাওয়া, ভিটামিন ডি-এর ঘাটতি এবং জীবনযাত্রার পরিবর্তন অন্যতম।


ব্রেন স্ট্রোকের লক্ষণ
-মুখের একপাশে অসাড়তা
-হাত বা পায়ে অবশ ভাব
- হঠাৎ কথা বলতে কষ্ট হয়
- হঠাৎ দৃষ্টিশক্তির পরিবর্তন হয়, যেমন এক চোখে ঝাপসা হয়ে যাওয়া বা ব্ল্যাকআউট হয়ে যাওয়া
-হঠাৎ মাথাব্যথা যা আগে কখনও হয়নি


Disclaimer:আমাদের সংবাদটি পড়ার জন্য ধন্যবাদ। শুধু আপনাকে সচেতন করার জন্যই এই খবরটি লেখা হয়েছে। আমরা এ বিষয়ে লিখিতভাবে ঘরোয়া চিকিৎস ও সাধারণ তথ্যের সহায়তা নিয়েছি। যদি কোথাও আপনার স্বাস্থ্যের সঙ্গে সম্পর্কিত কোনও কিছু পড়ে থাকেন, তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।



আরও পড়ুন, Stroke: কেন কমবয়সীদের এত স্ট্রোক হচ্ছে? এখনই সাবধান হতে হবে...


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)