নিজস্ব প্রতিবেদন: কবে শেষ হবে কোভিডের দ্বিতীয় ঢেউ সে বিষয়ে কোনওরকম ডেটলাইন দিতে নারাজ কোভিড টাস্ক ফোর্সের প্রধান ডাঃ ভি কে পল। তাঁর মতে, এই ভাইরাস এতটাই অপ্রত্যাশিতভাবে নিজের রূপ বদল করে সংক্রমণ ঘটাচ্ছে, যে কারণে কোন নির্দিষ্ট সময় এর শেষ হবে তা এখনই বলা যাচ্ছে না। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এদিকে এরই মধ্যে দেশে বেড়েছে কোভিডের তৃতীয় ঢেউ। ভারতকে এই ঢেউ থেকে রক্ষা করাই এখন চ্যালেঞ্জ কোভিড টাস্ক ফোর্সের কাছে। সোমবার সংবাদসংস্থা পিটিআইকে দেওয়া সাক্ষাৎকারে নীতি আয়োগ কর্তা বলেন, এই ঢেউ কীভাবে কখন আসবে এর প্রভাব কী হতে চলেছে তা অনেকগুলি বিষয়ের উপর নির্ভর করবে৷


আরও পড়ুন, রেকর্ড ভ্যাকসিনেশনের দিন 'টিকা পেয়েছে' ১৩ বছরের ছেলে, মেসেজ এল বাবার ফোনে


ভ্যাকসিনেশন রেট, কন্টেনমেন্ট স্ট্র‍্যাটেজি, করোনা পরীক্ষা কীভাবে হচ্ছে এবং তার রিপোর্টের উপরও নির্ভর করবে অনেকটা, এমনটাই জানিয়েছেন ভি কে পল। তিনি এও বলেন, এই ভাইরাসের চরিত্র এতটাই জটিল কতটা সংক্রমক হয়ে অতিমারিতে কতটা প্রভাব ফেলবে তা আগে থেকে বলা সম্ভব নয় কখনই। 


নীতি আয়োগ সদস্যর কথায়, "এই অতিমারি রুখতে নিজেদেরকেই বড় ভূমিকা পালন করতে হবে৷ নিয়ম বিধি মেনে চলা আগামী দিনে খুব গুরুত্বপূর্ণ। টিকা নিয়েও অনেক বিভ্রান্তি চলছে দেশে৷ আমাদের কাছে এখনও কোনও প্রমাণ নেই যে এই টিকাগুলি ডেল্টার বিরুদ্ধে প্রতিরোধ গড়তে পারছে না। বরং টিকা নিয়ে করোনা রোখার কাজটাই করা প্রয়োজন।"


প্রসঙ্গত, দেশে তিনটি কোভিড ভ্যাকসিন প্রয়োগ করা হচ্ছে। ভারত বায়োটেকের কোভ্যাক্সিন, সেরাম ইন্সটিটিউট এর কোভিশিল্ড এবং রাশিয়ার স্পুটনিক ভি। ভি কে পল জানান, ডেল্টা থেকে ডেল্টা প্লাস প্রজাতির উৎপত্তি। কিন্তু এই ভ্যারিয়েন্ট নিয়ে বিজ্ঞানীরাও কাজ চালিয়ে যাচ্ছেন।  যদিও ১১ জুন সনাক্ত করা এই ভাইরাস প্রজাতিকে ইতিমধ্যেই 'Variant of Concern' নাম দেওয়া হয়েছে।