নিজস্ব প্রতিবেদন: করোনাভাইরাস ছড়িয়েছে চিন, বার বার এমন অভিযোগে সরব হয়েছে আমেরিকা। তবে বার বারই সেই অভিযোগ অস্বিকার করেছে চিন। তবে এ বার চিনের বিরুদ্ধে করোনার তথ্য গোপনের গুরুতর অভিযোগে সরব হলেন হংকংয়ের এক বিজ্ঞানী।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

হংকংয়ের (Hong Kong) ভাইরাস বিশেষজ্ঞ ডঃ লি মেং ইয়ান (Dr. Li-Meng Yan) চিনা সরকারের বিরুদ্ধে অভিযোগ করেন, অনেক আগে থেকেই করোনা সম্পর্কে জানত চিনের সরকার। কিন্তু ইচ্ছে করেই তা প্রকাশ্যে আনেনি তাঁরা। শুধু তাই নয়, সম্প্রতি একটি সাক্ষাৎকারে তিনি দাবি করেন, উহানের ল্যাবে বিশেষ উদ্দেশ্যে তৈরি করা হয়েছিল করোনাভাইরাস! গোটা বিষয় বিশ্বের কাছে আড়াল করার চেষ্টা প্রথম থেকেই চালিয়ে যাচ্ছে চিনা সরকার। আর এই ষড়যন্ত্রে সামিল বিশ্ব স্বাস্থ্য সংস্থাও (WHO)।


ডঃ লি মেং ইয়ান (Dr. Li-Meng Yan) হংকংয়ের স্কুল অব পাবলিক হেলথ-এর ভাইরোলজি অ্যান্ড ইমিউনোলজি-র বিশেষজ্ঞ হিসেবে কাজ করতেন। গত ২৮ এপ্রিল হংকং থেকে আমেরিকায় পালিয়ে আসেন তিনি। চিন সরকার তাঁকে হত্যার চেষ্টা চালাচ্ছে বলেও দাবি করেন তিনি। আমেরিকায় চলে আসার পরও চিনের সরকার বিভিন্ন সাইবার হামলার সাহায্যে তাঁর ভাবমূর্তিকে নষ্ট করার চেষ্টা চালিয়ে যাচ্ছে।


তিনি নিজেও এই ভাইরাস নিয়ে গবেষণা চালাচ্ছিলেন। জানতে পেরে তাঁর গবেষণা পণ্ড করতে প্রথমে সাইবার হামলা, পরে লোক পাঠিয়ে সরাসরি কাজ বন্ধ করার জন্য হুমকি দেওয়া হয় চিনা সরকারের পক্ষ থেকে! বিস্ফোরক দাবি, ডঃ লি মেং ইয়ানের (Dr. Li-Meng Yan)।


আরও পড়ুন: আরেক ক্ষতিকর ব্যাকটেরিয়া নিঃশব্দে ঢুকেছে ভারতে, করোনার মতোই ভয়ানক


ডঃ লি মেং ইয়ান জানান, ৩১ ডিসেম্বর তিনি জানতে পারেন যে, করোনা মানুষের থেকেই ছড়ায়। তাঁর অভিযোগ, শুধু চিনা সরকারই নয়, বিশ্ব স্বাস্থ্য সংস্থার উপদেষ্টা ভাইরাস বিশেষজ্ঞ মালিক পেইরিসও (Malik Peiris) করোনার ভয়াবহতার বিষয়ে আগে থেকেই জানতেন। কিন্তু সব জেনেও মুখ বন্ধ রাখেন তিনিও।