নিজস্ব প্রতিবেদন: ভ্যাকসিনের পাশাপাশি এবার করোনা মোকাবিলায় আসছে একটি ওষুধও। ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট অর্গানাইজেশন(DRDO) এবং ডা রেড্ডিজ ল্যাবের যৌথ উদ্যোগে তৈরি করোনার ওই ওষুধকে অনুমোদন দিয়েছে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া। ওষুধটি ব্যবহার করা যাবে শুধুমাত্র জরুরি ক্ষেত্রেই।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-শুধু টিকা নয়, করোনা-মোকাবিলায় এবার মিলবে খাওয়ার ওষুধও!


ডিআরডিও(DRDO) ও ডা রেড্ডিজ ল্যাবের তৈরি ওই ওষুধের নাম 2-DG। সংস্থার দাবি, করোনা রোগীদের দ্রুত সুস্থ হয়ে উঠতে সাহায্য করবে এই ওষুধ। পাশাপাশি আক্রান্তের দেহে অক্সিজেনের পরিমাণ বাড়াবে ওষুধটি। প্রস্তুতকারী দুই সংস্থার তরফে জানানো হয়েছে, করোনা ভ্যাকসিন যেমন কোভিডকে আগেভাগেই ঠেকায় এই ওষুধ সেভাবে কাজ করে না। বরং 2-DG রোগী সুস্থতার গতি বাড়িয়ে দেয়।
 
ওষুধটি সম্পর্ককে কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রকের তরফে বলা হয়েছে, 'এই ওষুধ ব্যবহারের ফলে কোভিড রোগীর হাসপাতালে থাকার সময় কমবে। করোনা আক্রান্ত কোষে এর প্রভাবের ফলে বহু প্রাণ রক্ষা হতে পারে।' কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক সূত্রে খবর, পাউডার হিসেবে পাওয়া যাবে ওষুধটি। ফলে এটিকে খেতে হবে জলে গুলে।


প্রতিরক্ষা মন্ত্রকের(Dfffence Ministry) তরফে আরও জানানো হয়েছে 2-DG  ওষুধটির তৃতীয় ফেজের ক্লিনিক্যাল ট্রায়াল হয়েছিল গত ডিসেম্বর থেকে জানুয়ারির মধ্যে। এটির পরীক্ষা করা হয় ২২০ জন করোনা রোগীর মধ্যে। ওইসব রোগী ছিলেন দিল্লি, উত্তরপ্রদেশ, পশ্চিমবঙ্গ, গুজরাট, রাজস্থান, মহারাষ্ট্র, অন্ধ্র্রপ্রদেশ, তেলঙ্গানা, কর্ণাটক ও তামিলনাড়ুর। তৃতীয় ফেজের ট্রায়ালের সম্পূর্ণ ফল ড্রাগ কন্টোলার জেনারেলে জমা দেওয়া হয়েছিল। তার পরেই এই ছাড়পত্র পাওয়া গিয়েছে।


আরও পড়ুন-করোনা আতঙ্কের গ্রাসে বাংলা, ফের অনির্দিষ্টকালের জন্য বন্ধ তারকেশ্বর মন্দির


কেন্দ্র সরকার সূত্রে খবর প্রাথমিক ভাবে 2-DG-কে অনুমোদন দিয়ে গিয়েছে জিসিজিআই। তবে আরও ট্রায়ালের নির্দেশিকা দেওয়া হলে তা করবে স্বাস্থ্য মন্ত্রক। একমাত্র জরুরি ক্ষেত্রেই ব্যবহার করা হবে এই ওষুধ। বাজারে আপাতত এটি আসছে না। এটি থাকবে হাসপাতালের কাছে। একমাত্র সঙ্কটজনক রোগীদের ক্ষেত্রেই এর ব্যবহার করা হবে।