প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্রের বিতর্কিত টুইট, প্রবল অস্বস্তিতে মোদী

বিতর্কের সূত্রপাত সোনার ওয়েস্টার্ন কমান্ডের ইন্টারন্যাল ফাইনান্সিয়াল অ্যাডভাইসারের গাড়িতে সেনাবাহিনীর প্রতীক লাগানোকে কেন্দ্র করে

Updated By: Oct 27, 2018, 11:22 AM IST
প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্রের বিতর্কিত টুইট, প্রবল অস্বস্তিতে মোদী

নিজস্ব প্রতিবেদন: সিবিআইয়ের পর এবার প্রধানমন্ত্রীকে অস্বস্তিতে ফেলল প্রতিরক্ষা মন্ত্রক। মন্ত্রকের মুখপাত্র স্বর্ণশ্রী রাও তাঁর অফিসের টুইটার হ্যান্ডেল থেকে করা এক টুইটে নিশানা করেছেন প্রাক্তন নৌসেনা প্রধান অ্যাডমিরাল অরুণ প্রকাশকে। এনিয়ে তোলপাড় করছেন প্রাক্তণ সেনাকর্মীরা।

আরও পড়ুন-কান্না থামাতে ১ মাসের পুত্রসন্তানকে জলে চুবিয়ে মারলেন মা 

প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্রের করা ওই টুইটে বিতর্ক এতটাই দানা বেধেছে যে চাপের মুখে ছুটিতে পাঠানো হয়েছে স্বর্ণশ্রী রাওকে। মন্ত্রকের টুইটার হ্যান্ডেল থেকে জানানো হয়েছে স্বর্ণশ্রীর জায়গায় দায়িত্ব নিয়েছেন কর্ণেল আমান আনন্দ। সেনাবাহিনীর মধ্যেই এরকম অপ্রীতিকর বিষয় প্রকাশ্যে চলে আসায় স্বভাবতই চাপে পড়ে গিয়েছে প্রতিরক্ষা মন্ত্রক।

কী হয়েছিল আসলে? বিতর্কের সূত্রপাত সোনার ওয়েস্টার্ন কমান্ডের ইন্টারন্যাল ফাইনান্সিয়াল অ্যাডভাইসারের গাড়িতে সেনাবাহিনীর প্রতীক লাগানোকে কেন্দ্র করে। হরিয়ানার পাঁচকুলায় নিজের গাড়িতে ওই প্রকীক ব্যবহার করছিলেন। ওই অফিসার সেনাকর্মী নন। তাই সেনার প্রতীক ব্যবহার করার এক্তিয়ার তাঁর নেই বলে দাবি উঠেছে।

এনিয়েই টুইটে ক্ষোভ প্রকাশ করেন প্রাক্তন নৌসেনা প্রধান অরুণ প্রকাশ। তিনি লেখেন, কোনও অসামরিক ব্যক্তির যদি সেনার প্রতীক ব্যবহার অপরাধ বলে নাও মনে করা হয় তাহলে ওই ব্যক্তি যে জিওসির অধীনে রয়েছেন তাঁর উচিত অন্তত ওই অফিসারকে বিষয়টি বুঝিয়ে বলা।

আরও পড়ুন-হারাচ্ছেন চেয়ার! রাজ্যের শিক্ষক-শিক্ষিকাদের জন্য 'দুঃসংবাদ'

নৌসেনার ওই টুইটের পরই পাল্টা টুইট করেন প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্র স্বর্ণশ্রী রাও। নৌসেনা প্রধানের ওই মন্তব্যের প্রতিবাদ করতে তিনি বেছে নেন অফিসের টুইটার হ্যান্ডেল। অ্যাডমিরাল অরুণ প্রকাশের বিরুদ্ধে তিনি লেখেন, ‘প্রতীকের অপব্যবাহারের কথা বলছেন? আপনার বাড়িতে জওয়ানদের ব্যবহার সম্পর্কে কী বলেন? ফৌজিরা যখন আপনার ছেলেমেয়েদের সেনার গাড়িতে স্কুল দিয়ে আসেন বা নিয়ে আসেন তখন কী হয়? সরকারি গাড়িতে ম্যাডামের শপিং করতে যাওয়াটাও মাথায় রাখবেন। ওইসবের জন্য কে টাকা দেয়?’

এদিকে ওই টুইটের পরই দেশের প্রাক্তন সেনা আধিকারীকরা প্রতিবাদে ফেটে পড়েন। এয়ার ভাইস মার্সাল মনমোহন বাহাদুর টুইট করেন, প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্রের ওই মন্তব্য খুব অপমানজনক। এদিকে ওই টুইট অসাবধানতাবশত ওই টুইট করা হয়েছে। এর জন্য দুঃখিত বলে মন্তব্য করেছেন ওই মুখপাত্র।

.