নিজস্ব প্রতিবেদন: এ পর্যন্ত সারা বিশ্বের সাড়ে ৪ লক্ষেরও বেশি মানুষের প্রাণ কেড়েছে করোনাভাইরাস। তবে এ বার এই ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে একটু একটু করে ঘুরে দাঁড়াচ্ছে মানব সভ্যতা। অন্তত তিনটি করোনা প্রতিষেধক বাজারে আসার অপেক্ষায় রয়েছে, চলছে চূড়ান্ত পর্বের ট্র্যায়াল। এ ছাড়াও রুশ বিজ্ঞানীদের তৈরি ওষুধ ‘অ্যাভিফ্যাভির’ (Avifavir) এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি স্টেরয়েড ‘ডেক্সামেথাসোন’ প্রয়োগ করে করোনার বিরুদ্ধে আশাতীত ফল মিলেছে। তবে প্রতিষেধকের নাকি আর প্রয়োজনই হবে না। কারণ, এ বার নিজে থেকেই সম্পূর্ণ নির্মূল হয়ে যাবে করোনাভাইরাস! এমনই চাঞ্চল্যকর দাবি করেছেন ইতালির এক প্রথম সারির গবেষক।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ইতালির সান মার্টিনো জেনারেল হাসপাতালের (San Martino General Hospital) সংক্রামক রোগের প্রধান গবেষক অধ্যাপক মাত্তিও বাসেত্তি (Matteo Bassetti) দাবি করেন, শক্তি হারিয়ে ক্রমশ দুর্বল হচ্ছে করোনাভাইরাস। শুধু তাই নয়, কোনও রকম প্রতিষেধক ছাড়াই এই ভাইরাস সম্পূর্ণ নির্মূল হয়ে যাবে। তিনি জানান, করোনা রোগীরাও এখন আগের তুলনায় অনেকটাই দ্রুত সেরে উঠছেন অধিকাংশ ক্ষেত্রেই।


অধ্যাপক বাসেত্তি দাবি করেন, মহামারির শুরুর দিকে করোনা সংক্রমণের আগ্রাসন যতটা লক্ষ্য করা গিয়েছে, এখন সে তুলনায় ভাইরাসের তেজ অনেকটাই কমে এসেছে। তাঁর মতে, এর জন্য এই ভাইরাসের সাম্প্রতিক জিনগত পরিবর্তনই হয়তো দায়ি। কারণ, জিনগত পরিবর্তনের ফলে এই ভাইরাসের আগ্রাসন বা প্রাণঘাতী ক্ষমতা এখন হয়তো হ্রাস পেয়েছে।


কিন্তু অধ্যাপক মাত্তিও বাসেত্তির এই যুক্তি মেনে নিতে নারাজ বিশ্বের একাধিক দেশের বিজ্ঞানীরা। তাঁদের যুক্তি, ইতালির এই গবেষকের দাবির স্বপক্ষে তেমন কোনও তথ্যই তিনি পেশ করতে পারেননি। উন্নত চিকিত্সার কারণে বা সামাজিক দূরত্বের ফলেই হয়তো মানুষ এখন আগের মতো করোনায় আক্রান্ত হচ্ছেন না।


আরও পড়ুন: ক্রমশ শক্তি হারাচ্ছে করোনা, দাবি ইতালির নামী চিকিৎসকের! পাল্টা ব্যাখ্যা দিল WHO


এর আগেও এমনই দাবি করেছিলেন ইতালির প্রাক্তন প্রধানমন্ত্রী সিলভিও বার্লুসকোনির ব্যক্তিগত চিকিৎসক আলবার্তো জাংরিলো (Alberto Zangrillo)। একটি সংবাদ মাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে তিনি দাবি করেছিলেন, “ক্লিনিক্যালি করোনাভাইরাসের অস্তিত্ব আর নেই!” এ বিষয়ে WHO-এর মহামারী বিশেষজ্ঞ মারিয়া ভ্যান কেরখোভ জানান, জাংরিলোর বক্তব্যের কোনও বিজ্ঞান ভিত্তিক জোরালো প্রমাণ নেই। তিনি জানান, সংক্রমণ বা তীব্রতা— কোনও ক্ষেত্রেই করোনাভাইরাসের শক্তি হারানোর কোনও তথ্য বা প্রমাণ এখনও পর্যন্ত বিজ্ঞানীদের হাতে আসেনি। ৩৫ হাজারেরও বেশি ভাইরাসের জিনগত তথ্যের বিশ্লেষণ করার পরও করোনাভাইরাসের দুর্বল হয়ে পড়ার কোনও তথ্য বা প্রমাণ মেলেনি।