ক্রমশ শক্তি হারাচ্ছে করোনা, দাবি ইতালির নামী চিকিৎসকের! পাল্টা ব্যাখ্যা দিল WHO

লম্বার্ডির সান রাফায়েল হাসপাতালের এই গবেষক গত রবিবার একটি সংবাদ মাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে দাবি করেন, “ক্লিনিক্যালি করোনাভাইরাসের অস্তিত্ব আর নেই!”

Edited By: সুদীপ দে | Updated By: Jun 2, 2020, 06:48 PM IST
ক্রমশ শক্তি হারাচ্ছে করোনা, দাবি ইতালির নামী চিকিৎসকের! পাল্টা ব্যাখ্যা দিল WHO

নিজস্ব প্রতিবেদন: ক্রমশ শক্তি হারিয়ে দুর্বল হয়ে পড়ছে করোনাভাইরাস! এমনটাই দাবি করেছিলেন ইলালির অধ্যাপক আলবার্তো জাংরিলো (Alberto Zangrillo)। লম্বার্ডির সান রাফায়েল হাসপাতালের এই গবেষক গত রবিবার একটি সংবাদ মাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে দাবি করেন, “ক্লিনিক্যালি করোনাভাইরাসের অস্তিত্ব আর নেই!”

আলবার্তো জাংরিলো ইতালিতে অত্যন্ত সম্মানীয় একজন চিকিৎসক। দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী সিলভিও বার্লুসকোনির ব্যক্তিগত চিকিৎসক ছিলেন তিনি। রবিবার সে দেশের একটি টেলিভিশন চ্যানেলে আলবার্তো জাংরিলোর এ হেন দাবিতে রীতিমতো শোরগোল পড়ে যায়! তার পরই এর পাল্টা ব্যাখ্যা দিতে আসরে নামে বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO।

WHO-এর মহামারী বিশেষজ্ঞ মারিয়া ভ্যান কেরখোভ জানান, জাংরিলোর বক্তব্যের কোনও বিজ্ঞান ভিত্তিক জোরালো প্রমাণ নেই। তিনি জানান, সংক্রমণ বা তীব্রতা— কোনও ক্ষেত্রেই করোনাভাইরাসের শক্তি হারানোর কোনও তথ্য বা প্রমাণ এখনও পর্যন্ত বিজ্ঞানীদের হাতে আসেনি। ৩৫ হাজারেরও বেশি ভাইরাসের জিনগত তথ্যের বিশ্লেষণ করার পরও করোনাভাইরাসের দুর্বল হয়ে পড়ার কোনও তথ্য বা প্রমাণ মেলেনি।

আরও পড়ুন: 'আবিষ্কার' হয়ে গেল করোনার ওষুধ! ১১ জুন থেকেই প্রয়োগ শুরু চিকিৎসায়

ওই টিভি সাক্ষাৎকারে আলবার্তো জাংরিলো বলেন, “আমরা কখনই দাবি করিনি যে ভাইরাসটি পরিবর্তিত হয়েছে। তবে ভাইরাস ও তার বাহকের মধ্যে আদান-প্রদানের পদ্ধতিগত পরিবর্তিত অবশ্যই হয়েছে।” নিজের মতামতে সমর্থনে তিনি ম্যাসিমো ক্লেমেন্তির একটি গবেষণাপত্রের উল্লেখ করেন যেটি আগামী সপ্তাহেই হয়তো প্রকাশিত হবে।