জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ইউরোপে আবার উদ্বেগ বাড়ছে। বলা হচ্ছে, করোনার নতুন ঢেউ শুরু হতে পারে ইউরোপ জুড়ে। ইতিমধ্যে তার লক্ষণও দেখা দিতে শুরু করেছে বলে জানা গিয়েছে। জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা দেখিয়েছেন, টিকা নিতে মানুষের অনীহাই এই ঘটনার জন্য দায়ী হতে চলেছে। জনস্বাস্থ্য বিশেষজ্ঞেরা সকলের প্রতি টিকা নেওয়ার আহ্বান জানিয়েছেন। টিকার প্রতি উদাসীনতা ও টিকার ডোজ নিয়ে মানুষের মধ্যে বিভ্রান্তি রয়েছে তার অবসান চেয়েছেন তাঁরা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এবার গ্রীষ্মে ওমিক্রনের বিএ.৪/৫ ভেরিয়েন্টটি সবচেয়ে বেশি ভুগিয়েছে। এখনও সবচেয়ে বেশি করোনা সংক্রমণের পিছনে এই ভেরিয়েন্টটিই রয়েছে। তবে করোনার অন্যান্য ভেরিয়েন্ট থেকেও সংক্রমণ বাড়ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, ওমিক্রনের আরও বেশ কয়েকটি নতুন ধরন শনাক্ত হয়েছে। তথ্য বলছে, ইউরোপীয় ইউনিয়নে এক সপ্তাহে ১৫ লাখেরও বেশি মানুষের করোনা শনাক্ত হয়েছে, যা আগের সপ্তাহের চেয়ে ৮ শতাংশ বেশি। যদিও দেখা গিয়েছে, এই সময়ে করোনা পরীক্ষার হার ব্যাপক ভাবে কমেছে। তবে ইউরোপের বিষয়টি আলাদা করে ধরলে গোটা বিশ্বে করোনা সংক্রমনের হার মোটামুটি নিম্নমুখীই ধরা যায়।


আরও পড়ুন: Omega 3: নতুন আবিষ্কার! মধ্যবয়সিদের মস্তিষ্কের জন্য এই উপাদানটি অত্যন্ত জরুরি...


গত সপ্তাহে ইতালিতে করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তির হার বেড়ে দাঁড়িয়েছে ৩২ শতাংশ। ব্রিটেনে তা বেড়েছে ৪৫ শতাংশ পর্যন্ত। গত সেপ্টেম্বরে করোনার ওমিক্রন ভেরিয়েন্টটির প্রতিরোধে টিকাদান শুরু হয়েছে। ব্রিটেনে কেবল বিএ.১ ভেরিয়েন্টটির জন্য টিকা প্রয়োগের সবুজ সংকেতও দেওয়া হয়েছে। করোনার নতুন প্রকাশিত তথ্য অনুযায়ী, বর্তমানে বিশ্বে করোনা সংক্রমণ ৬২ কোটি ৬২ লাখ ১৫ হাজার ছাড়িয়েছে। এর মধ্যে করোনায় মৃত্যু হয়েছে ৬৫ লাখ ৫৯ হাজার ৯৬২ জনের। করোনা সংক্রমণ ও মৃত্যুর দিক থেকে বিশ্বে শীর্ষে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রই। দেশটিতে এখনও পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ৯ কোটি ৮৫ লাখ ২৩ হাজারেরও বেশি মানুষের। করোনায় মৃত্যু হয়েছে ১০ লাখ ৮৭ হাজার ৬৫৫ জনের। এর পরেই আছে ভারত। ভারতে করোনা শনাক্ত হয়েছে ৪ কোটি ৪৬ লাখ ২ হাজার ৯৫৭ জনের, মৃত্যু হয়েছে ৫ লাখ ২৮ হাজার ৭৭৮ জনের। ইউরোপে করোনা শনাক্তের দিক থেকে শীর্ষে  ফ্রান্স, বিশ্বে তৃতীয়। দেশটিতে করোনা শনাক্ত হয়েছে ৩ কোটি ৫৭ লাখ ৬৬ হাজার ৩৫৭ জনের। করোনায় মৃত্যু হয়েছে ১ লাখ ৫৫ হাজার ৪২২ জনের।


চিনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়েছিল। করোনার প্রাদুর্ভাবের পরিপ্রেক্ষিতে জরুরি অবস্থা ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তারা করোনাভাইরাস থেকে সৃষ্ট রোগের নামকরণ করে 'কোভিড-১৯'। পরে করোনা সংক্রমণকে অতিমারী ঘোষণা করে তারা।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)