Omega 3: নতুন আবিষ্কার! মধ্যবয়সিদের মস্তিষ্কের জন্য এই উপাদানটি অত্যন্ত জরুরি...

Omega 3: পুষ্টিবিজ্ঞানীরা বলছেন, খাবারে ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিড নিয়মিত রাখা দরকার। তা পরবর্তী সময়ে মস্তিষ্ককে সদা সক্রিয় থাকতে সহায়তা করে।

Updated By: Oct 8, 2022, 07:25 PM IST
Omega 3: নতুন আবিষ্কার! মধ্যবয়সিদের মস্তিষ্কের জন্য এই উপাদানটি অত্যন্ত জরুরি...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আমেরিকান একাডেমি অফ নিউরোলজির জার্নাল 'নিউরোলজি'তে সম্প্রতি একটি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। সেখানে মধ্যবয়সিদের মস্তিষ্কে ওমেগা-থ্রি কী ভাবে প্রভাব ফেলে তা নিয়ে আলোচনা করা হয়েছে। সান অন্টারিয়োর ইউনিভার্সিটি অফ টেক্সাস হেলথ এই ওমেগা-থ্রি সংক্রান্ত গবেষণা করে চলেছে। হৃদযন্ত্র যথাযথ রাখার ক্ষেত্রে ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিডের কোনও বিকল্প নেই। কিন্তু এটা মোটামুটি জানাই ছিল। এবার নতুন যে তথ্য বেরিয়ে এল, সেটা হল-- এই ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিড মধ্যবয়সিদের মস্তিষ্কের ক্ষেত্রে বিশেষ উপকারী।

কী এই ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড?

আরও পড়ুন: Immortality Enzyme: শুধু দেবতারা নন, এবার আপনিও হতে পারবেন অমর! কী ভাবে?

এটি হল পলি আনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিডগুলির একটি মিলিত রূপ। এটি কোষের পর্দায় এবং সামগ্রিক ভাবে কোষের কার্যক্রমের ক্ষেত্রে গভীর প্রভাব ফেলে। এসেনশিয়াল ফ্যাট বলতে আমরা যা বোঝাই আদতে সেটাই হল এই লং-চেন পলিআনস্য়াচুরেটেড ফ্যাটি অ্যাসিড। পুষ্টিবিজ্ঞানীরা বলছেন, যেহেতু এই ফ্য়াটি অ্য়াসিড আমাদের শরীরে তৈরি হয় না, তাই এটি ডায়েটে নিয়মিত রাখা দরকার। 

মোটামুটি তিন ধরনের ফ্যাটি অ্যাসিড রয়েছে-- আলফা-লিনোলেনিক অ্যাসিড ইকোস্যাপেন্টাইনোয়িক অ্যাসিড এবং ডকোসাহেক্সানোয়িক অ্যাসিড।  

যাঁরা ওমেগা-থ্রি সমৃদ্ধ খাবার তুলনায় কম খান তাঁদের চেয়ে যাঁরা বেশি খান তাঁদের মস্তিষ্ক অনেক বেশি সক্রিয় থাকবে। সার্ডিন মাছ, স্যামন মাছ, ট্রাউট মাছে রয়েছে এই জরুরি ওমেগা-থ্রি। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.