নিজস্ব প্রতিবেদন: করোনার প্রতিষেধকের জন্য ২০২১ সাল পর্যন্ত অপেক্ষা করতে হবে না ভারতীয়দের। এ কথা আগেই স্পষ্ট করে দিয়েছিল এটির উৎপাদনের দায়িত্বে থাকা বিশ্বের বৃহত্তম টিকা প্রস্তুতকারক সংস্থা সেরাম ইনস্টিটিউট। কিন্তু ঠিক কবে নাগাদ পাওয়া যাবে এই টিকা, সে সম্পর্কে নির্দিষ্ট কোনও দিন-ক্ষণ জানায়নি সংস্থা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

কিন্তু রবিবার সকাল থেকে দেশের বেশ কয়েকটি সংবাদ মাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে দাবি করা হয়, আর মাত্র ৭৩ দিনের মধ্যেই ভারতের বাজারে চলে আসবে অক্সফোর্ডের বিজ্ঞানীদের তৈরি করোনার টিকা Covishield। বেলা যত বেড়েছে, এই জল্পনার জলও তত দূর গড়িয়েছে। অবশেষে ‘৭৩ দিন’ প্রসঙ্গে মুখ খুললেন সেরাম ইনস্টিটিউটের সিইও আদর পুনাওয়ালা (Adar Poonawalla)। রবিবার দুপুরে এ বিষয়ে টুইট করেন তিনি।



সেরাম ইনস্টিটিউটের সিইও জানান, ৭৩ দিনের মধ্যে ভারতের বাজারে Covishield চলে আসার যে দাবি করা হয়েছে, সেটি অসত্য এবং বিভ্রান্তিকর। টিকার তৃতীয় পর্যায়ের ট্রায়াল এখনও চলছে। ট্রায়াল শেষ হলে তবেই এই টিকা বাজারে ছাড়ার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।


আরও পড়ুন: এই মলমেই মরবে করোনা, দাবি বিজ্ঞানীদের! কেনা যাবে প্রেসক্রিপশন ছাড়াই


সম্প্রতি একটি সাক্ষাৎকারে সেরাম ইনস্টিটিউটের সিইও আদর পুনাওয়ালা (Adar Poonawalla) জানান, এ বছরের মধ্যেই Covishield-এর প্রায় ৪০ কোটি ডোজ তৈরি করে ফেলবে তাঁর সংস্থা। তিনি জানান, তাঁর সংস্থা যে পরিমাণ প্রতিষেধক তৈরি করবে তার ৫০ শতাংশই ভারতীয় বাজারের জন্য বরাদ্দ থাকবে। ভারত ছাড়াও বিশ্বের ৯২টি দেশে এই প্রতিষেধক পৌঁছে দেওয়া হবে।