এই মলমেই মরবে করোনা, দাবি বিজ্ঞানীদের! কেনা যাবে প্রেসক্রিপশন ছাড়াই

বিজ্ঞানীদের দাবি, শুধু করোনাভাইরাসই নয়, একাধিক ভাইরাসের সংক্রমণ রোধ করতে সক্ষম এই মলম।

Edited By: সুদীপ দে | Updated By: Aug 23, 2020, 06:02 PM IST
এই মলমেই মরবে করোনা, দাবি বিজ্ঞানীদের! কেনা যাবে প্রেসক্রিপশন ছাড়াই
—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: ইনজেকশনে ভয়! করোনা ঠেকাতে এ বার বিশেষ কার্যকর মলম তৈরি করলেন বিজ্ঞানীরা। বিজ্ঞানীদের দাবি, এই মলম মাখলেই করোনা সংক্রমণের ঝুঁকি অনেকটাই কমে যাবে।

‘আমেরিকান ইনস্টিটিউট অফ ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি’ (MIT)-এর বিজ্ঞানীদের তৈরি এই মলমের নাম APT™ T3X। এই মলম পরীক্ষামূলক ভাবে প্রয়োগের পর এর সাফ্যলের খতিয়ান দেখার পরই এটিকে বাজারে ছাড়ার অনুমোদন দিয়েছে মার্কিন স্থাস্থ্য ও খাদ্য সুরক্ষা সংস্থা FDA। শুধু তাই নয়, এই মলম কেনার জন্য কোনও চিকিৎসকের প্রেসক্রিপশনেরও প্রয়োজন হবে না বলেই জানিয়েছে FDA।

APT™ T3X-এর গবেষণার সঙ্গে যুক্ত প্রধান গবেষক ডঃ ব্রায়ান হুবার জানান, এ পর্যন্ত বিশ্বের বেশির ভাগ করোনা সংক্রমণ ঘটেছে মূলত আমাদের নাকের মাধ্যমে। নাকের মাধ্যমে ভাইরাস কণা আমাদের শরীরে প্রবেশ করে প্রথমে গলা ও পরে ফুসফুসে সংক্রমিত হয়। তাঁর মতে, এই মলমের প্রয়োগে নাকের মাধ্যমে যে কোনও ভাইরাসের সংক্রমণ রুখে দেওয়া সম্ভব। তাই নাকের উপর এই মলম মাখলে করোনা সংক্রমণ অনেকাংশেই ঠেকানো যাবে।

আরও পড়ুন: প্রত্যাশিত সময়ের অনেক আগেই মিলতে পারে ভারতে তৈরি করোনা টিকা! ইঙ্গিত ICMR-এর

মার্কিন বিজ্ঞানীদের দাবি, APT™ T3X মাখলে নাকের কাছে তৈরি হওয়া আস্তরণ যে কোনও ভাইরাসের সংক্রমণ রোধে কার্যকরী ভূমিকা পালন করবে। তাঁদের দাবি, শুধু করোনাভাইরাসই নয়, একাধিক ভাইরাসের সংক্রমণ রোধ করতে সক্ষম এই মলম। যদিও বিশ্বের সর্ব স্তরে এই মলমের কার্যকারিতা পরীক্ষা করা হয়নি। তাই এর কার্যকারিতা সম্পর্কে বিশ্বের অন্যান্য দেশের বিজ্ঞানীরা এখনই নিশ্চিত হতে পারছেন না।

.