নিজস্ব প্রতিবেদন: বিগত কয়েকদিনে টানা বৃষ্টিতে জমা জল বহু জায়গায় এখনও নামেনি। স্বাভাবিকভাবেই বাড়ছে মশার উপদ্রব ও ডেঙ্গি ম্যালেরিয়ার (Dengue Malaria) মতো রোগের প্রাদুর্ভাব। অনেকেই মশা তাড়ানোর (Stay away from Mosquitoes) জন্য বাজার থেকে কিনে মশার ধূপ, কয়েল, তেল ব্যবহার করেন। তবে এগুলি মশার থেকেও মানব শরীরের পক্ষে প্রচণ্ড ক্ষতিকারক। তবে মশার উপদ্রব ঠেকানো যাবে ঘরোয়া কিছু উপায়েই। আসুন জেনে নেওয়া যাক।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

১) মশার উপদ্রব ঠেকাতে সূর্যাস্তের আগেই ঘরের দরজা, জানলা বন্ধ করে দিন।
২) বাড়ির সামনে যেন ময়লা না জমে সেদিকে খেয়াল রাখতে হবে। বাড়ির সামনের ড্রেনও ঢাকা থাকলে ভালো। ময়লার স্তূপ হল মশার উৎপত্তিস্থল। 
৩) ঘুমোনোর সময় ঘরের এক কোণায় প্রদীপে কর্পূর বা নিমতেল জ্বালিয়ে রাখতে পারেন। এর ফলে ধারেকাছে মশা আসতে পারবে না।
৪)ঘরে কর্পূর জ্বেলে ১০ মিনিট ঘরের দরজা জানলা বন্ধ করে রাখলে মশা থাকবে না।


আরও পড়ুন: Aadhaar-Pan Card: মৃত্যুর পরে আধার ও প্যান কার্ডের কী করা উচিত? জেনে রাখলে মুশকিল আসান


৫) মশা দূরে রাখতে ত্বকে ক্রিম প্রয়োগ করত পারেন। ঘরোয়া পদ্ধতিতেই বানিয়ে ফেলতে পারবেন ক্রীম। এর জন্য নারকেল তেল, নিম তেল, লবঙ্গের তেল, পিপারমেন্ট তেল ও ইউক্যলিপটাসের তেল সমপরিমাণে মিশিয়ে বোতলে রাখতে হবে। রাতে ঘুমানোর আগে ত্বকে মিশ্রণটি লাগিয়ে রাখলে মশা দূরে থাকবে।
৬) যেকোনও টকজাতীয় জিনিসের গন্ধ মশারা সহ্য করতে পারেনা। এর জন্য যেখানে মশার উপদ্রব সেখানে একটি লেব দুভাগে কেটে মাঝখানে একটি লবঙ্গ রেখে দিলে মশা কাছে আসবে না। 
৭) কর্পূর ও নিমতেল মিশিয়ে তেজপাতায় স্প্রে করে তা আগুনে পোড়ালে সেই গন্ধে মশা পালায়। 


উপরোক্ত ঘরোয়া পদ্ধতিগুলি মেনে চললে ডেঙ্গি ও ম্যালেরিয়াসহ মশাবাহিত অন্যান্য রোগের হাত থেকে রেহাই পাবেন।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)