নিজস্ব প্রতিবেদন: খামখেয়ালি আবহাওয়ায় অনেকেই সর্দি, কাশি থেকে শুরু করে নানা রকম সমস্যায় ভোগেন। আর সব কিছুর মূলে রয়েছে রোগ প্রতিরোধ ক্ষমতা। ছোট থেকে বড় কমজোড় রোগ প্রতিরোধ ক্ষমতার জন্য খুব তাড়াতাড়ি ঠান্ডা লেগে যাওয়া,সর্দি, কাশি এই সমস্ত সমস্যা লেগেই থাকে। কিন্তু জানেন কি আপনার হাতের মুঠোই রয়েছে এর সমাধান! খাদ্য-তালিকায় কিছু অদল-বদল করলেই মিলবে এর সমাধান। জেনে নিন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কী কী খাবেন...


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

১) সাইট্রাস ফ্রুট অর্থাৎ টকজাতীয় খাবার খান। যেমন, বাতাবি লেবু, কমলালেবু, পাতিলেবু, মসুস্বি ইত্যাদি বেশি করে খান। এতে থাকে ভিটামিন সি যা সর্দি, কাশি, জ্বরের ক্ষেত্রে খুবই উপকারি। তাছাড়াও শরীরের শ্বেত রক্তকণিকা তৈরি করতে সাহায্য করে ভিটামিন সি। এছাড়া যে কোনও সংক্রমণের বিরুদ্ধে লড়তে সাহায্য করে ভিটামিন সি।


২) লাল ক্যাপসিকামে তো ভিটামিন সি থাকেই তার সঙ্গে সঙ্গে ভিটামিন এ তৈরিতে সাহায্য করে লাল ক্যাপসিকাম। এছাড়া থাকে বিটা ক্যারোটিন যা চোখ ভাল রাখতে সাহায্য করে।


৩) সমস্ত সবুজ শাক সবজিতেই রয়েছে রোগ প্রতিরোধ ক্ষমতা তার মধ্যে সবচেয়ে বেশি উপকারি ব্রকোলি। যাতে রয়েছে ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন ই, মিনারেল ও ফাইবার যা খুবই উপকারি।


৪)রসুনে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যা ঠান্ডা লাগা ও ইনফেকশেন দূর করতে খুবই উপকারি।


আরও পড়ুন: দীর্ঘদিন ধরে হজমের সমস্যায় ভুগছেন? কাজে লাগান এই ৭টি অব্যর্থ ঘরোয়া টোটকা


৫) নিয়মিত খান টক দই কারণ টক দই রোগের সঙ্গে লড়াই করার প্রধান অস্ত্র।


৬) হলুদ অ্যান্টিবায়োটিক হিসেবে কাজ করে। এছাড়া হলুদে রয়েছে অ্যান্টি ইনফ্লেমেটারির গুণ যা আর্থ্রাইটসে খুবই উপকারি।


৭) পেঁপেতে থাকে পটাশিয়াম, ভিটামিন ও কলেটস যা হজম ক্ষমতা বাড়াতে সাহায্য করে।