নিজস্ব প্রতিবেদন: ভারতে যে কোভিড ভ্যাকসিনগুলো তৈরি হচ্ছে এর সবকটি যে এখনই সহজলভ্য হবেই তা নয়, সোমবার এমনটাই জানালেন স্বাস্থ্য মন্ত্রকের যুগ্ম সচিব লভ আগরওয়াল। কোভিড টিকা উৎপাদন এবং দেশে ভ্যাকসিন উপলব্ধ নিয়ে একটি প্রশ্নের উত্তরে এমনটাই জানিয়েছে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

লভ আগরওয়াল বলেন, "আমাদের এটা বুঝতে হবে। প্রথমে উৎপাদন কী হারে হচ্ছে এবং তা সরবরাহ কীভাবে চলছে সেটা জানতে হবে সকলকে। ৬.৫ কোটি কোভিশিল্ড টিকা ডোজ এবং ১.৫ কোটি কোভ্যাকসিন ডোজ এ মাসে তৈরি হবে। অর্থাৎ মোট ৮ কোটি ভ্যাকসিন ডোজ তৈরি হলে তা সহজলভ্য করা তো সহজ নয়।" 


আরও পড়ুন, ব্ল্যাঙ্ক ও হোয়াইটের পর দেশে সরীসৃপের শরীরে থাকা ইয়েলো ফাঙ্গাসের সংক্রমণ


স্বাস্থ্য মন্ত্রকের যুগ্ম সচিবের কথায়, "তবে ভ্যাকসিন যাতে সহজে পাওয়া যায় সেই চেষ্টাই চলছে প্রতিনিয়ত। উৎপাদন হয়ে তা স্টেরাইল করে আসতেও কম করে এক সপ্তাহ সময় লাগে। ব্যাচ করে করে ভ্যাকসিন আসে। তারপর সেগুলি হিমাচল প্রদেশের সেন্ট্রাল ড্রাগ ল্যাবরেটরিতে যায় পরীক্ষার জন্য৷ সেই পরীক্ষায় পাস করলে তবেই দেশের বিভিন্ন প্রান্তে টিকা সরবরহ করা হয়৷ "


রাজ্যগুলির জন্য টিকা সরবরাহ নিশ্চিতের বিষয়ে লভ আগরওয়াল বলেন, "রাজ্যগুলিকে লজিস্টিক পরিচালনা এবং ইনভেন্টরি পরিচালনা নিশ্চিত করতে হবে। যখন আমরা কেন্দ্রীয় সরকার থেকে রাজ্যগুলিকে বিনামূল্যে ভ্যাকসিন দিচ্ছি, আমরা প্রতিদিন রাজ্যগুলিকে বরাদ্দকৃত ডোজের ভিত্তিতে জানাই তা। তাই রাজ্যগুলি নিজেরা কীভাবে সরবরাহ করবে ভ্যাকসিন সেন্টারগুলিতে। কীভাবে মানুষ তা নিতে পারবে সেটা তাদের দেখতে হবে।"