ওয়েব ডেস্ক: ভেঙে যাওয়া প্রেম। প্রিয় জনের ছেড়ে চলে যাওয়া অথবা আচমকা সঙ্গীর মৃত্যু। এই ঘটনা গুলো সবসময়ই মানুষের মন ভেঙে দেয়। এই মন ভেঙে যাওয়া কি শুধুই বিরহের এক অনুভূতি নাকি প্রিয় জনের কাছ থেকে পাওয়া আঘাত সত্যিই ঘটায় 'হার্ট ব্রেক'? ভেঙে যায় হৃৎপিণ্ড?


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

গবেষণা বলছে প্রিয় জনের হঠাত মৃত্যু বা প্রেমিকের কাছ থেকে পাওয়া অপ্রত্যাশিত আঘাত সত্যিই ভাঙন ধরাতে পারে আপনার হৃদয়ে। যা হার্ট ফেল বা স্ট্রোকের সম্ভাবনা ৪০ শতাংশ বাড়িয়ে দেয়। গবেষণায় দেখা গেছে, যেসব মানুষেরা আচমকা তাঁদের প্রিয় জনকে হারিয়েছেন বা প্রিয় জনের কাছ থেকে প্রত্যাশিত আঘাত পেয়েছেন তাদের হার্টবিটে অসঙ্গতি পাওয়া গেছে।


অনেক ক্ষেত্রেই দেখে ভেঙে গেছে হৃদপিণ্ডের ছন্দ। সাধারণ ছন্দের তুলনায় ৪১ শতাংশ দ্রুত হয়ে যায় হার্টবিট। ফলে হার্ট ফেল বা স্ট্রোকের বিপদ তাঁদের জন্য অনেক বেড়ে যায়। এই ঝুঁকি বেশি হয় যদি প্রিয় জনকে হারানোর ধাক্কা পেতে হয় কম বয়সে। পার্টনারের সঙ্গে মনের মিল যদি খুব বেশি থেকে থাকে হৃতপিণ্ডের ছন্দপতনের বিপদও তাঁদের ক্ষেত্রে আরও বেড়ে যায়। এই জন্যই অনেক সময় দেখা যায়, সঙ্গীর মৃত্যুর অল্প দিনের মধ্যেই অপর জনের মৃত্যু ঘটে হার্ট ফেল বা স্ট্রোকে।