নিজস্ব প্রতিবেদন:  টিকা নিয়ে জলঘোলার পর এবং ভ্যাকসিন সার্টিফিকেট নিয়ে বৈঠকে বসল ভারত ও ব্রিটেন। শনিবার আয়োজিত সেই বৈঠকে বেশ কিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেই খবর। সরকারি সূত্র জানিয়েছে যে সম্পূর্ণরূপে টিকা দেওয়া যে সব ব্যক্তিরা বিদেশে ভ্রমণ করতে চান, তাঁদের কোউইন সার্টিফিকেটে জন্মতারিখ লেখা বাধ্যতামূলক করতে হবে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বর্তমানে CoWin সার্টিফিকেটে অন্যান্য তথ্যের পাশাপাশি টিকা নেওয়া ব্যক্তিদের বয়স উল্লেখ করা থাকে জন্মতারিখের ভিত্তিতে। তবে ডেট অফ বার্থ সেখানে লেখা থাকে না। যদিও এই নিয়ম দুই দেশের নয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নিয়ম মেনেই নতুন এই নিয়ম চালু করার সিদ্ধান্ত নেওয়া হচ্ছে এবং আগামী সপ্তাহ থেকেই কোউইন অ্যাপে এটি পাওয়া যাবে বলে সূত্রের খবর।


আরও পড়ুন, Coronavirus: স্বস্তি! দেশে নিম্নমুখী করোনা গ্রাফ, কমল মৃত্যুও


এক সরকারি সূত্র জানিয়েছে যে বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে CoWin এ একটি নতুন বৈশিষ্ট্য যুক্ত করা হবে। যেখানে সম্পূর্ণভাবে টিকা নেওয়া ব্যক্তিরা যারা বিদেশ ভ্রমণ করতে চান তাঁদের টিকা সার্টিফিকেটে জন্ম তারিখ, সাল উল্লেখ করা থাকবে।


সম্প্রতি ব্রিটেন নতুন ভ্রমণ নির্দেশিকা সংশোধন করে অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের ভারতীয় তৈরি সংস্করণকে অনুমোদন দিয়েছে। প্রাথমিকভাবে কোভিশিল্ডকে স্বীকৃতি দেয়নি ব্রিটেন। এরপর ভারতের তীব্র সমালোচনার পর, আপডেটেড আন্তর্জাতিক ভ্রমণ নির্দেশিকায় কোভিশিল্ড ভ্যাকসিনটিকে অন্তর্ভুক্ত করেছে বরিস জনসনের দেশ।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)