নিজস্ব প্রতিবেদন: করোনা নিয়ন্ত্রণের নতুন এক দিক হয়তো খুলে যেতে পারে। সম্প্রতি বেশকিছু ওষুধ চিহ্নিত করেছেন ভারত ও সুইডেনের গবেষকরা। ওইসব ওষুধ বা তাদের ককটেল নোভেল করোনাভাইরাসের প্রেটিনকে টার্গেট করতে পারে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-'বাংলায় গুন্ডারাজ চলছে, এবার Mamata-কে ছুটি দিন', রাজ্য সরকারকে কড়া আক্রমণ Nadda-র


সম্প্রতি তামিলনাড়ুর আলাগাপ্পা বিশ্ববিদ্যালয় ও সুইডেনের KTH Royal Institute of Technology-র বিজ্ঞানীরা বেশকিছু ওষুধের তালিকা তৈরি করেছেন যা করোনাভাইরাসের বিরুদ্ধে ব্যবহার করা যেতে পারে।  তাঁদের বক্তব্য ওইসব ওষুধ করোনাভাইরাসের প্রোটিকে আক্রমণ করতে পারে বা ভাইরাসের বৃদ্ধি রুখতে পারে।


এনিয়ে গবেষণায় নিযুক্ত রয়েছেন অভিনব শ্রীবাস্তব। তিনি বলেন, এই ভাইরাসটি দ্রুত নিজেকে বদলায়। অর্থাত্ এই ভাইরাস নিজের প্রোটিকেও দ্রুত বদলে ফেলে। আমাদের হাতে যদি এমন কোনও ওষুধ থাকে যা করোনার বিভিন্ন প্রোটিনকে নিশানা করতে পারে তাহলে তা ভাইরাসের মিউটেশন রুখতে কার্যকর হবে। পাশাপাশি একাধিক ওষুধের মিশ্রণও এক্ষেত্রে প্রয়োগ করা যেতে পারে।


আরও পড়ুন-কী পাইনি, তার হিসাব মেলাতে প্রকাশ্যে রাজ্য সরকারের দশ বছরের রিপোর্ট কার্ড


একটি মিশ্রণের কথা উঠে আসছে। এটি হল baloxavir marboxil, natamycin ও RU85053-এর। এরা করোনাভাইরাসের তিনটি প্রোটিনকে আক্রমণ করতে পারে। গবেষকদের বক্তব্য কোনও  কোনও ভাইরাসঘটিত রোগের ক্ষেত্রে ওষুধের এরকম ককটেল কাজ দেয়। এর মধ্যে এইচআইভি-র মতো রোগও রয়েছে।  ফলে আশা রয়েছে করোনাভাইরাসের ক্ষেত্রেও।