নিজস্ব প্রতিবেদন: সারা বিশ্বে লক্ষাধিক মানুষের প্রাণ কেড়েছে করোনাভাইরাস। প্রতিদিনই হাজার হাজার মানুষ আক্রান্ত হচ্ছেন এই ভাইরাসে। করোনা রুখতে প্রতিষেধক আর ওষুধ বানানোর চেষ্টায় দিন-রাত এক করে গবেষণা চালাচ্ছেন বিশ্বের বিভিন্ন দেশের শতাধিক বিজ্ঞানী। এরই মধ্যে নতুন আশঙ্কার কথা শোনাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO। করোনাভাইরাসের  ‘সেকেন্ড ওয়েভ’-এ আরও ভয়ঙ্কর পরিস্থির সম্মুখীন হতে চলেছে ভারত!


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন— ভারতে করোনা বাড়ছে, চিনা নাগরিকদের দেশে ফিরিয়ে নিয়ে যাচ্ছে বেজিং


ইতিমধ্যেই মোট করোনা আক্রান্তের নিরিখে ভারতের নাম বিশ্বের দশ নম্বরে উঠে এসেছে। মঙ্গলবারেই গোটা দেশে সাড়ে ছ’হাজারেরও বেশি নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন। দেশে মোট আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ৪৫ হাজার ছাড়িয়েছে। করোনা সংক্রমণের সংখ্যা কমে গেলেও এই মুহূর্তে সামান্য অসাবধানতা বড়সড় বিপদ ডেকে আনতে পারে বলে আশঙ্কা WHO-এর।
সোমবার WHO-এর পক্ষ থেকে ডঃ মাইক রায়ান জানান, গোটা বিশ্বেই এখন করোনার প্রথম ‘ওয়েভ’ চলছে।  এই পর্যায়ে আমেরিকা, দক্ষিণ এশিয়া ও আফ্রিকার বিভিন্ন দেশে হু হু করে বাড়ছে সংক্রমণের ঘটনা। এই প্রথম পর্যায়ের সংক্রমণের সংখ্যা যখন কমে আসবে তার মাস খানেকের মধ্যেই ভাইরাসের  ‘সেকেন্ড ওয়েভ’ শুরু হবে বিভিন্ন দেশে। এই সময় করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে এসে গিয়েছে ভেবে নিয়ে কোনও রকম অসাবধানতা বড়সড় বিপদ ডেকে আনতে পারে! অর্থাৎ, প্রথম ধাক্কার পর কয়েক মাস বাদেই ফিরে আসবে ভাইরাসের সেকেন্ড ওয়েভ। এই সময় অনেক দেশেই করোনা পরিস্থিতি চরমে পৌঁছাতে পারে। তখন পরিস্থিতি স্বাভাবিক হতে বেশ কয়েক মাস লেগে যেতে পারে বলে জানান ডঃ রায়ান।