গার্গী রায়: বাজার অর্থনীতি (Market Economics) আমাদের রোজকার জীবনকে অনেকাংশে নিয়ন্ত্রণ করে। বিজ্ঞাপন দ্বারা প্রভাবিত হয়ে এবং বিজ্ঞাপনের ভিত্তিতেই বিচার করে নিন যে আপনার স্বাস্থ্যের জন্য কোনটি ভালো বা কোনটি খারাপ। সুস্বাস্থ্যের জন্য পেস্তা, আমন্ড, অ্যাপ্রিকটস, আখরোট প্রবল জনপ্রিয়তা পেয়েছে অথচ বিকেলে ময়দানে গিয়ে ৫ টাকার বা ১০ টাকার চিনেবাদাম কিনে খাওয়ার মত স্বাস্থ্যকর অভ্যাসটি ধীরে ধীরে হারিয়ে যাচ্ছে। এখন অনেকেই নিজেদের বাচ্চাদের মস্তিষ্কের বিকাশের জন্য আমন্ডকে বেছে নেন। কারণ এটাই এখন চল। কিন্তু এই আমন্ডের চলের মাঝে অচল হয়ে যাচ্ছে পুষ্টিকর চিনেবাদাম। 
চিনেবাদামের বাজার মূল্য বেশি নয়, কিন্তু গুণাগুণ অমূল্য। স্বল্প মূল্যের চিনাবাদাম খাওয়ায় প্রবণতা হতে পারে আপনার সুস্থ জীবনের চাবিকাঠি। চিনেবাদাম খেলে কী কী উপকার পাওয়া যায়, জেনে নিন...


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

হার্টের স্বাস্থ্য 


কোলেস্টেরলের সমস্যা খুবই সাধারণ একটি সমস্যা। এই সমস্যা থেকে নিজেদের  রক্ষা করা জন্য বিভিন্ন স্বাস্থ্যকর খাবারের পাশাপাশি আখরোট ও আমন্ডের মত বাদামকে 'হার্ট-স্বাস্থ্যকর' বিবেচিত করা হয়। তবে অনেকেরই অজানা যে হার্ট ভালো রাখার জন্য চিনেবাদামের গুরুত্ব অপরিসীম। চিনেবাদাম দেহের ক্ষতিকর কোলেস্টেরল কমাতে বিশেষভাবে কার্যকরী।


আরও পড়ুন, Women Health Tips: মেনোপজে হাড়ের বিপদ! বাঁচার উপায় এক ক্লিকে...


ওজন কমায়


গবেষণায় দেখা গিয়েছে যে, যারা নিজেদের ডায়েটে অল্প পরিমাণে চিনেবাদাম রাখে, তাদের  ওজন নিয়ন্ত্রণ থাকে। কারণ চিনেবাদামে রয়েছে ভালো ফ্যাটি অ্যাসিড।


দীর্ঘায়ু


চিনেবাদাম খেলে মানুষ দীর্ঘায়ু  হয় এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। একটি গবেষণায় দেখা গিয়েছে যারা প্রতিদিন চিনেবাদাম খান তারা বেশি দিন বাঁচেন। তবে ঠিক কী কারণে মৃত্যুর হার কম হয়, তা নিয়ে এখন নিশ্চিত করার জন্য আরও গবেষণা প্রয়োজন।


ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে সাহায্য করে


আপনি কি ডায়াবেটিসের রোগী? তাহলে আজকেই আপনার খাদ্য তালিকায় রাখুন স্বল্প মূল্যের একমুঠো চিনেবাদাম। এই বাদাম খেলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে। গবেষণায় দেখা গিয়েছে, চিনেবাদাম খাওয়া মহিলাদের মধ্যে টাইপ-২ ডায়াবেটিসের ঝুঁকি কম।


আরও পড়ুন, World Tuberculosis Day 2023: আজ বিশ্ব যক্ষা দিবস, কীভাবে ছড়ায় এই রোগ? কতটা বিপজ্জনক?


রোগ প্রতিরোধক্ষমতা বাড়ায়


চিনেবাদাম রোগ প্রতিরোধক্ষমতা বৃদ্ধি করে। চিনেবাদামের মধ্য়ে প্রচুর পরিমাণের অ্যান্টিঅক্সিডেন্ট আছে, যা দেহের রোগ প্রতিরোধক্ষমতা বৃদ্ধি করে। পাশাপাশি চিনেবাদাম ফাইবারের অন্যতম উৎস, যা আপনার হজমে সহায়তা করে।


ক্যানসার প্রতিরোধে সহয়তা করে 


গবেষণায় দেখা গিয়েছে, বয়স্ক ব্যক্তিরা পিনাট বাটার খেলে একটি নির্দিষ্ট ধরনের পাকস্থলীর ক্য়ানসারের হাত থেকে রক্ষা পেতে পারেন। পিনাট বাটার খাদ্যতালিকায় রোজ থাকলে মরণব্যাধি ক্যানসারের ঝুঁকি বাকিদের তুলনায় কমে যায় অনেকাংশে।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)