World Tuberculosis Day 2023: আজ বিশ্ব যক্ষা দিবস, কীভাবে ছড়ায় এই রোগ? কতটা বিপজ্জনক?

টিবি প্রধানত ফুসফুসকে প্রভাবিত করে, তবে এটি কিডনি, মেরুদণ্ড এবং মস্তিষ্ককেও প্রভাবিত করতে পারে। যখন একজন সংক্রামিত ব্যক্তি কাশি বা হাঁচি দেয়, তখন টিবি বাতাসের মাধ্যমে ছড়িয়ে পড়ে এবং এটি এমন এলাকায় বেশি দেখা যায় যেখানে কম বায়ুচলাচল এবং জনাকীর্ণ জীবনযাত্রার পরিবেশ রয়েছে। তবে যক্ষা নিয়ে বেশ কিছু ভুল ধারণাও রয়েছে।

Updated By: Mar 24, 2023, 06:13 PM IST
World Tuberculosis Day 2023: আজ বিশ্ব যক্ষা দিবস, কীভাবে ছড়ায় এই রোগ? কতটা বিপজ্জনক?
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আজ বিশ্ব যক্ষা দিবস। মাইকোব্যাকটেরিয়াম টিউবারকিউলোসিস ব্যাকটেরিয়া এই রোগের জন্য দায়ী। এই রোগটিতে মূলত ফুসফুস আক্রান্ত হয়৷ যক্ষা রোগীদের সাধারণ যেমন কিছু উপসর্গ রয়েছে। তেমন এই ভাইরাস মূলত কাশি, হাঁচি থেকে বায়ুর মাধ্যমে ছড়ায়৷ বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে ২৪ মার্চ বিশ্ব যক্ষা দিবস পালন করা হয়।এই দিবসের লক্ষ্য হল যক্ষ্মা রোগের প্রভাব সম্পর্কে বিশ্বকে সচেতন করে তোলা। 

আরও পড়ুন, World Tuberculosis Day 2023: যক্ষ্মা মোটেই অবহেলার নয়! মারণ এই রোগের লক্ষণগুলি চিনে নিন...

এই দিনকেই বেছে নেওয়ার কারণও আছে। ২৪ মার্চ ১৮৮২ সালে জার্মান চিকিৎসক ডক্টর রবার্ট কোচ মাইকোব্যাকটেরিয়াম টিউবারকুলোসিস আবিষ্কার করেছিলেন। তিনিই প্রথম জানিয়েছিলেন, এই ব্যাকটেরিয়া যক্ষা রোগের জন্য দায়ী। বাংলাদেশ, চিন, ভারত, ইন্দোনেশিয়া, নাইজেরিয়া, পাকিস্তান, ফিলিপাইন এবং দক্ষিণ আফ্রিকায় এই যক্ষা রোগের প্রকোপ বেশি দেখা যায়।

টিবি প্রধানত ফুসফুসকে প্রভাবিত করে, তবে এটি কিডনি, মেরুদণ্ড এবং মস্তিষ্ককেও প্রভাবিত করতে পারে। যখন একজন সংক্রামিত ব্যক্তি কাশি বা হাঁচি দেয়, তখন টিবি বাতাসের মাধ্যমে ছড়িয়ে পড়ে এবং এটি এমন এলাকায় বেশি দেখা যায় যেখানে কম বায়ুচলাচল এবং জনাকীর্ণ জীবনযাত্রার পরিবেশ রয়েছে। কাশি, বুকে অস্বস্তি, জ্বর এবং ওজন হ্রাস সবই যক্ষ্মার লক্ষণ। 

যক্ষা নিয়ে বেশ কিছু ভুল ধারণাও রয়েছে। যেমন- 
১. শুধু গরীব মানুষদেরই টিবি রোগ হয়,
২. মনে রাখতে হবে, আর্থ-সামাজিক অবস্থা, বয়স বা লিঙ্গ কোনও বিভেদ মেনে যক্ষা হয় না। যে কারও হতে পারে। 
৩. যক্ষা হলে চিকিৎসা হয় ঠিকই তবে শরীরে ক্ষয় বেশি হয়৷ ফলে মৃত্যুর সম্ভাবনা থাকে৷ এটা ঠিকই তবে এখন চিকিৎসা ব্যবস্থা অনেক উন্নত।

আরও পড়ুন, Corona Cases In India: ১৪০ দিনের মধ্যে সর্বোচ্চ করোনা সংক্রমণ! বাড়ছে মৃত্যু, বাড়ছে আতঙ্কও...

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.