নিজস্ব প্রতিবেদন: গোটা বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ১৩ লক্ষ ৪৭ হাজার ৩৩০। এই ভাইরাসের প্রকোপে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৭৪ হাজার ৭৬৮ জনের। আতঙ্কের পাশাপাশি ছড়িয়ে পড়ছে একাধিক গুজব আর ভ্রান্ত ধারণা যা বিভ্রান্ত করছে লক্ষ লক্ষ সাধারণ মানুষকে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আজ চতুর্থ পর্ব:


সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি খবর বেশ ছড়িয়ে পড়েছে। ওই খবর অনুযায়ী, বাঁধাকপির উপর করোনাভাইরাস নাকি সবচেয়ে বেশি সময় বেঁচে থাকতে সক্ষম! এই তথ্য নাকি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)-এর পক্ষ থেকেই জানানো হয়েছে।


ওই খবরে আরও দাবি করা হয়েছে, বাঁধাকপির উপর COVID-19 নাকি প্রায় ৩০ ঘণ্টা পর্যন্ত বেঁচে থাকতে পারে। এ বার জেনে নেওয়া যাক এই প্রসঙ্গে ঠিক কী বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।


বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) জানাচ্ছে, এমন কোনও তথ্য বা প্রমাণ এখনও পর্যন্ত পাওয়া যায়নি। সুতরাং এটি সম্পূর্ণ ভুয়ো তথ্য। WHO জানিয়েছে, বাঁধাকপির মধ্যে এক ধরনের পোকা থাকে, সেগুলি যদি কোনও ভাবে শরীরে প্রবেশ করে তা হলে মানুষ অসুস্থ হতে পারেন। তবে বাঁধাকপি ভাল করে সেদ্ধ করে, তার উপরের দিকের আস্তরণ খুলে ভাল করে ধুয়ে তবেই সেটি খাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। বাঁধাকপির উপরের দিকের আস্তরণ খুলে ভিতরের অংশ ভালো করে ধুয়ে এবং হাত জীবাণুমুক্ত করে রান্না করতে বলা হয়েছে।


আরও পড়ুন: COVID-19: হ্যান্ড স্যানিটাইজার নাকি সাবান দিয়ে হাত ধোয়া, কোনটা বেশি কার্যকর জানেন?


তবে করোনাভাইরাসের সঙ্গে এর কোনও সম্পর্ক নেই। তাই সাধারণ মানুষকে এ ধরনের খবর বা তথ্যে বিভ্রান্ত না হওয়ারই পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।