জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ফের কোভিডের ভ্রূকুটি। এবার আতঙ্ক ছড়াচ্ছে কোভিডের নয়া ভ্যারিয়েন্ট XEC। করোনার এই আরও সংক্রামক রূপ ইতিমধ্যেই ছড়িয়ে পড়েছে ১৫ টি দেশে। জুন মাসে জার্মানিতে প্রথম শনাক্ত করা হয় XEC। যা হল KS.1.1 এবং KP.3.3 ভেরিয়েন্টের সংমিশ্রণ। প্রতিবেদন অনুসারে, এটি ইতিমধ্যেই এই মারাত্মক ভাইরাসের পূর্বের প্রভাবশালী FliRT স্ট্রেনকে ছাড়িয়ে গিয়েছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন, 'চোখের ড্রপে চশমা উধাও',-এ দাবি ভুয়ো! ভারতে নিষিদ্ধ হল এই চোখের ওষুধ...


ওমিক্রন ভেরিয়েন্টের অন্তর্গত স্ট্রেনটি বর্তমানে ইউরোপ, উত্তর আমেরিকা এবং এশিয়া জুড়ে "বেশ দ্রুত" ছড়িয়ে পড়ছে। পোল্যান্ড, নরওয়ে, লুক্সেমবার্গ, ইউক্রেন, পর্তুগাল, মার্কিন যুক্তরাষ্ট্র এবং চিন-সহ ২৭ টি দেশ থেকে এখনও পর্যন্ত প্রায় ৫৫০টি নমুনা রিপোর্ট করা হয়েছে। এই মুহুর্তে মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় স্ক্রিপস রিসার্চ ট্রান্সলেশনাল ইনস্টিটিউটের ডিরেক্টর এরিক টোপোল এক্স-এর একটি সাম্প্রতিক পোস্টে বলেছেন,  XEC ভেরিয়েন্টটি ছড়িয়ে পড়ার সম্ভাবনা সবচেয়ে বেশি বলে মনে হচ্ছে। 


বিশেষজ্ঞদের মতে, XEC কিছু নতুন মিউটেশন নিয়ে আসে যা এই ভ্যারিয়েন্টকে ছড়িয়ে দিতে সাহায্য করতে পারে। তবে ভ্যাকসিন গুরুতর ক্ষেত্রে প্রতিরোধ করতে সাহায্য করতে পারে। X-এর এক পোস্টে, একজন মেলবোর্ন-ভিত্তিক ডেটা বিশেষজ্ঞ মাইক হানি বলেছেন যে XEC স্ট্রেন 'বর্তমানে প্রভাবশালী ভ্যারিয়েন্টের সম্ভাব্য পরবর্তী চ্যালেঞ্জার।'


হানি আরও উল্লেখ করেন, XEC ইতিমধ্যেই FLiRT, FLuQU এবং DEFLuQE স্ট্রেনের মতো অন্যান্য ভ্যারিয়েন্টের চেয়ে বেশি চার্জ করেছে৷ শোনা যাচ্ছে যে স্ট্রেনটি এমন উপসর্গ সৃষ্টি করে যা ইনফ্লুয়েঞ্জা এবং সর্দি-কাশির মতো সাধারণ অসুস্থতার মতো দেখায়। যদিও বেশিরভাগ মানুষ কয়েক সপ্তাহের মধ্যে ভালো হয়ে যাবে, কারও কারও জন্য বেশি সময় লাগতে পারে এবং কারও কারও হাসপাতালে ভর্তির প্রয়োজনও হতে পারে।


ইউকে এনএইচএস-এর মতে, বৈকল্পিকটি ফ্লুর মতো উপসর্গ সৃষ্টি করে যার মধ্যে রয়েছে উচ্চ তাপমাত্রা বা কাঁপুনি (ঠান্ডা লাগা), ক্রমাগত কাশি, আপনার গন্ধ বা স্বাদের অনুভূতি হ্রাস বা পরিবর্তন, শ্বাসকষ্ট, ক্লান্তি, শরীরে ব্যথা, ক্ষুধা হ্রাস। যা ফলে সাধারণ জ্বর হয়েছে বলেই প্রাথমিকভাবে মনে হতে পারে। 



আরও পড়ুন, Early Period: বাচ্চাদের সাত তাড়াতাড়ি পিরিয়ড শুরু? বাড়ির রোজের ব্যবহার্য পণ্যই দুশমন!


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)