Early Period: বাচ্চাদের সাত তাড়াতাড়ি পিরিয়ড শুরু? বাড়ির রোজের ব্যবহার্য পণ্যই দুশমন!

Sep 11, 2024, 22:47 PM IST
1/6

জীবনযাপনে আধুনিকতার নামে আমরা কিনছি বিপদ। ঘরে ঘরে এখন পিসিওডি বা পিসিওএস। এমন কোনও মেয়ে নেই আজ যে শোনেনি এন্ডোমেট্রিয়োসিসের কথা।

2/6

এ তো গেল বেড়ে ওঠার পরের কথা। বাচ্চা থেকে বড় হয়ে ওঠাটাও এখন আচমকাই হয়ে গিয়েছে তড়িঘড়ি। ৭-৮ বছরের মেয়েদের শুরু হয়ে যাচ্ছে ঋতুচক্র। যা মানসিক ভাবে এক নতুন অশান্তিরও জন্ম দিয়েছে, দিচ্ছে বহু পরিবারে।

3/6

গবেষণা চলছে বহুদিন। বিজ্ঞানীরা জানাচ্ছেন, আমার-আপনার বাড়িতেই লুকিয়ে রয়েছে এই সমস্যার বীজ। রোজকার ব্যবহারের জিনিসই বাড়ির ছোট্ট সদস্যটির পিরিয়ড শুরু হয়ে যাওয়ার কারণ।

4/6

পারিফউম বা ডিটারজেন্ট ছাড়া আমরা জীবনযাপন ভাবতেই পারি না। কিন্তুএই সামগ্রীগুলিতেই থাকতে পারে সমস্যার উত্‍স। মাস্ক আমব্রেট-- এমন এক রাসায়নিক, যা সুগন্ধী হিসেবে ব্যবহৃত হয়। যে রাসায়নিক মেশানো হয় পারফিউম আর ডিটারজেন্ট বা সাবানে।

5/6

মাস্ক আমব্রেট সুগন্ধ ছড়ালেও শরীরে তার প্রভাব গুরুতর। রক্তের মাধ্যমে এই রাসায়নিক নিয়মিত শরীরে অনুপ্রবেশ করলে প্রভাবিত হয় এন্ডোক্রিন গ্রন্থিসমূহ। যার জেরে হরমোনের মাত্রায় বৈষম্য আসে।

6/6

আমরা জানিই নানা হরমোনের ক্ষরণের সঙ্গে পিরিয়ডের আসা-যাওয়া সরাসরি যুক্ত। ফলে সুস্থ থাকতে চাইলে পণ্য ব্য়বহারেও হতে হবে সাবধানী।