নিজস্ব প্রতিবেদন: মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য করোনা ভ্যাকসিন তৈরি করবে Bharat BioTech। মার্কিন যুক্তরাষ্ট্রের ওষুধ প্রস্তুতকারী সংস্থা Ocugen এর সঙ্গে যৌথ উদ্যোগে Covaxin তৈরি করবে ভারতীয় সংস্থা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এখনও পর্যন্ত ট্রায়ালে দেখা গিয়েছে করোনাভাইরাসের বিরুদ্ধে শক্তিশালী প্রতিরোধ গড়ে তুলতে পারে Covaxin। তবে তা এখনও ট্রয়ালের শেষ পর্যায়ে রয়েছে। মঙ্গলবার Ocugen জানিয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রে ভ্যাকসিনটির রেজিস্ট্রেশন ও মার্কেটিং করবে তারা। এনিয়ে কথাবার্তা পাকা হয়েছে ভারত বায়োটেকের সঙ্গে।


আরও পড়ুন-মিনিকিট খেয়ে গিয়ে খোঁজ রাখেনি : বাসুদেব বাউল, ওর মেয়ের D.ed-টা করিয়ে দিতে বলেছি : Anubrata


Ocugen-এর সহ-প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ডা শঙ্কর মুসুনারি(Dr Shankar Mussunari) সংবাদমাধ্যমে জানিয়েছেন, 'ভারত বায়েটেকের সঙ্গে যৌথ উদ্যোগে মার্কিন যুক্তরাষ্ট্রে কোভ্যাকসিন তৈরি করছি আমরা। Covaxin এর প্রথম ও দ্বিতীয় দফার ট্রায়ালে আমার সন্তুষ্ট। করোনা অতিমারী রুখতে আমাদের সবাইকে একসঙ্গে কাজ করতে হবে।'


উল্লেখ্য, কেন্দ্রীয় গবেষণা সংস্থা ICMR এর সঙ্গে যৌথ উদ্যোগে ভারতের Covaxin তৈরি করেছে Bharat BioTech। জরুরি ক্ষেত্রে এটির প্রয়োগের জন্য আবেদনও করেছে ভারত বায়োটেক।


আরও পড়ুন-Suvendu-র পাল্টা Sujata! বৃহস্পতিবার পূর্বস্থলীতে TMC-র সভা


ইতিমধ্যেই ভারতে এক হাজার মানুষের ওপরে Covaxin এর প্রথম ও দ্বিতীয় পর্যায়ের ট্রায়াল শেষ করেছে ভারত বায়োটেক।  নভেম্বরেই শুরু হয়েছে হিউম্যন ট্রায়ালের তৃতীয় ধাপ। মোট ২৬,০০০ স্বেচ্ছাসেবকের ওপরে কোভ্যাকসিনের ট্রায়াল  হবে বলে জানিয়েছে Bharat BioTech।