মিনিকিট খেয়ে গিয়ে খোঁজ রাখেনি : বাসুদেব বাউল, ওর মেয়ের D.Ed-টা করিয়ে দিতে বলেছি : Anubrata

"ওর পক্ষে দেড় লাখ টাকা দিয়ে মেয়েকে ডিএড করানো সম্ভব না। তাই আমি বলে দিয়েছি, ওকে ডিএড-টা করিয়ে দিতে।"

Edited By: সুদেষ্ণা পাল | Updated By: Dec 23, 2020, 10:29 AM IST
মিনিকিট খেয়ে গিয়ে খোঁজ রাখেনি : বাসুদেব বাউল, ওর মেয়ের D.Ed-টা করিয়ে দিতে বলেছি : Anubrata
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন : বাসুদেব বাউলের মেয়ের ডিএড পড়ার ব্যবস্থা করল তৃণমূল কংগ্রেস (TMC)। আজ একথা জানিয়েছেন তৃণমূলের বীরভূম জেলা সভাপতি অনুব্রত মন্ডল (Anubrata Mondal)। উল্লেখ্য, বীরভূম সফরে এসে বোলপুরের বাউল শিল্পী বাসুদেব দাস বাউলের বাড়িতে মধ্যাহ্নভোজ সারেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। অমিত শাহ ঘুরে যাওয়ার পরই বাসুদেব বাউলের মেয়ের ডিএড পড়ার ব্যবস্থা করল তৃণমূল কংগ্রেস। 

এপ্রসঙ্গে অনুব্রত মন্ডল বলেন, "অমিত শাহ এসেছিলেন। ওর বাড়িতে খাওয়া দাওয়া করেছিলেন। কিন্ত ও নিজের কথা কিছুই বলতে পারেনি। ওরা নাটক করতে এসেছিল। নাটক করে চলে গিয়েছে। এখন ওর মেয়ে ডিএড করতে চায়। সেই কারণে আমাদের শিক্ষা সেলের যিনি দায়িত্বে আছেন, সেই প্রলয় ব্যানার্জির সঙ্গে যোগযোগ করেছিল। ওর পক্ষে দেড় লাখ টাকা দিয়ে মেয়েকে ডিএড করানো সম্ভব না। তাই আমি বলে দিয়েছি, ওকে ডিএড-টা করিয়ে দিতে।" অন্যদিকে বাসুদেব দাস বাউল বলেন, "আমি নিজের বাড়িতে রেশনের চাল খাই। অমিত শাহের (Amit Shah) জন্য মিনিকিট এনেছিলাম। ওরা আমাকে কোনও সাহায্য করেনি। এমনকি, খাওয়ানোর পর থেকে ওরা কেউ যোগাযোগও করেনি। আমি ভেবেছিলাম, অমিত শাহকে বলব যে আমার মেয়ে এমএ করে বসে আছে। টাকার জন্য ডিএড করাতে পারিনি। কিন্তু বলা সম্ভব হয়নি। উনি সেবা করে চলে যান।"

উল্লেখ্য, রবিবার বোলপুরে যান কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। প্রথমে বিশ্বভারতীতে বিভিন্ন কর্মসূচিতে যোগ দেন তিনি। তারপর বোলপুরে মেগা রোড শোয়ের আগে, শ্যামবাটিতে গিয়ে বাউল বাসুদেব দাসের বাড়িতে মধ্যাহ্নভোজ সারেন। অমিত শাহ সহ বিজেপি নেতৃত্বকে বাউল গানও শোনান বাসুদেব দাস। বাড়ির দাওয়ায় বসে সে গান উপভোগ করতে দেখা যায় অমিত শাহকে। আলুপোস্ত, বেগুনভাজা, স্যালাড, চাটনি সহযোগে মধ্যাহ্নভোজ করেন। পরে বাউল শিল্পী বাসুদেব দাসের পরিবারকে তাঁদের আতিথেয়তার জন্য টুইট করে ধন্যবাদ জানান কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী।

এরপরই এদিন সাংবাদিক বৈঠকে অনুব্রত মন্ডলের সাথে উপস্থিত ছিলেন শিল্পী বাসুদেব দাস বাউল, তাঁর মেয়ে সুমনা দাস, ছেলে শুভময় দাস ও জয়ন্ত দাস। এপ্রসঙ্গে বলে রাখি, এই প্রতিবেদন প্রকাশিত হওয়া পর্যন্ত এই বিষয়ে বিজেপি তরফে কোনও প্রতিক্রিয়া আসেনি।

আরও পড়ুন, 'উনি ব্যবসায়ী মানুষ, ওনার সঙ্গে আমাদের আবার চ্যালেঞ্জ কীসের?' PK-কে পাল্টা Kailash

শ্যামবাটির বাউল বাড়িতে দাওয়ায় বসে মাটির গান শুনলেন Amit Shah

.