নিজস্ব প্রতিবেদন: ভারতে আরও দীর্ঘায়ীত হল অক্সফোর্ডের করোনা টিকার ট্রায়ালের সময়সীমা! টিকার সুরক্ষার বিষয়ে নিশ্চিত হতেই বাড়তি সময় চাইছেন পর্যবেক্ষকরা। গত সপ্তাহে শতাধিক স্বেচ্ছাসেবকের শরীরে পরীক্ষামূলক ভাবে টিকা প্রয়োগ করা হয়েছে। এই সপ্তাহে আরও স্বেচ্ছাসেবকদের এই টিকা দেওয়ার পরিকল্পনা ছিল। কিন্তু আপাতত সেই সিদ্ধান্ত স্থগিত রাখা হয়েছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

চন্ডীগড়ের ‘পোস্ট গ্রাজুয়েট ইনস্টিটিউট অব মেডিক্যাল এডুকেশন অ্যান্ড রিসার্চ’-এ সেপ্টেম্বরের শুরু থেকেই Covishield-এর ট্রায়াল শুরু করার কথা ছিল। কিন্তু গত সপ্তাহে যাঁদের এই টিকা দেওয়া হয়েছিল, তাঁদের আরও পর্যবেক্ষণ জরুরি বলেই মনে করছেন পর্যবেক্ষকরা। তাই আপাতত Covishield-এর ট্রায়াল স্থগিত রাখার কথা জানিয়েছে ‘ডেটা সেফটি অ‍্যান্ড মনিটারিং বোর্ড’।


স্বাস্থ্য মন্ত্রক সূত্রে খবর, ১৮ থেকে ৫০ বছর বয়সী সুস্থ ও নিরোগ স্বেচ্ছাসেবকদের উপর মোট দু’দফায় এই টিকা প্রয়োগ করা হবে। প্রত্যেক ডোজের পর স্বেচ্ছাসেবকদের ১৪ দিন বিশেষ পর্যবেক্ষণে রাখা হবে। জানা গিয়েছে, সব মিলিয়ে এই স্বেচ্ছাসেবকদের মোট দু’মাস বিশেষ পর্যবেক্ষণে রাখা হবে তার পর সেই পরীক্ষার ফলাফল বিশ্বের অন্যান্য দেশে হওয়া পরীক্ষার ফলের সঙ্গে খতিয়ে দেখে তবেই এই টিকা বাজারে ছাড়ার উপযুক্ত কিনা, সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।


আরও পড়ুন: বড় খবর! সর্বসাধারণের জন্য বাজারে ছাড়া হল রুশ করোনা টিকা Sputnik V-এর প্রথম ব্যাচ!


Covishield-এর ট্রায়াল স্থগিত রাখার ফলে ভারতে আরও দীর্ঘায়ীত হল অক্সফোর্ডের করোনা টিকার ট্রায়ালের সময়সীমা! প্রশ্ন উঠছে, তাহলে এ বছর কি আদৌ মিলবে Covishield? এ প্রসঙ্গে সেরাম ইনস্টিটিউটের সিইও আদর পুনাওয়ালা (Adar Poonawalla) জানান, ট্রায়াল শেষ হলে তবেই এই টিকা বাজারে ছাড়ার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। তবে এ বছরের মধ্যেই এই টিকা বাজারে ছাড়ার বিষয়ে আশবাদী তিনিও।