নিজস্ব প্রতিবেদন: শিশুর ক্ষেত্রে মাতৃদুগ্ধকে অমৃতের সঙ্গে তুলনা করা হয়। শিশুর স্বাস্থ্যের পরিপূর্ণ বিকাশের জন্য শিশুকে অন্তত ছ'মাস বয়স পর্যন্ত মাতৃদুগ্ধ খাওয়ানোর প্রয়োজনীয়তার কথা বলেন বিশেষজ্ঞরা। এ বার করোনা আতঙ্কের আবহে শিশুকে ভাইরাসের সংক্রমণ থেকে বাঁচানোর ক্ষেত্রেও বিজ্ঞানীরা মাতৃদুগ্ধের উপরেই ভরসা রাখছেন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সম্প্রতি ‘কানাডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন জার্নাল’-এ (Canadian Medical Association Journal) প্রকাশিত একটি প্রতিবেদনে দাবি করা হয়েছে, পাস্তুরাইজ করা মাতৃদুগ্ধ করোনাভাইরাসকে নিষ্ক্রিয় করতে পারে। ফলে শিশুকে ভাইরাসের সংক্রমণ থেকে বাঁচাতে এটিই সবচেয়ে নিরাপদ!


কানাডার টরন্টো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপিকা ডঃ শ্যারন উঙ্গার (Dr Sharon Unger) জানান, মা যদি করোনা আক্রান্ত হন, সে ক্ষেত্রে শিশুকে স্তন্যপান করানোর সময় শিশুটিও ভাইরাসে আক্রান্ত হয়ে পড়তে পারে। এ ক্ষেত্রে মাতৃদুগ্ধকে যদি শিশুকে পান করানোর আগেই পাস্তুরাইজ করে নেওয়া যায়, সে ক্ষেত্রে তা শিশুর পক্ষেও নিরাপদ হবে এবং শিশুর করোনা সংক্রমণের ঝুঁকিও কমবে।


আরও পড়ুন: পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াই শরীর থেকে করোনা নির্মূল করতে সক্ষম হেপাটাইটিসের ওষুধ! দাবি বিজ্ঞানীদের


ডঃ শ্যারন উঙ্গার (Dr Sharon Unger) জানান, মাতৃদুগ্ধকে সংগ্রহ করে ৬২.৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ৩০ মিনিট ধরে গরম করে নিলে সেটিকে সম্পূর্ণ জীবানুমুক্ত করা সম্ভব। এই দুধ শিশুকে খাওয়ানোর ক্ষেত্রেও সবচেয়ে নিরাপদ। বিজ্ঞানীদের মতে, ৬২.৫ ডিগ্রি সেলসিয়াসে মাতৃদুগ্ধকে পাস্তুরাইজ করা হলে করোনাভাইরাসও নিষ্ক্রিয় হয়ে যাবে।