ওয়েব ডেস্ক: পারকিনসন। বর্তমান সময়ে এই রোগ এমন এক ব্যাধি যা সারা ভারত তথা বিশ্বের চিন্তার কারণ। ভারতে প্রতিবছর এই রোগে আক্রান্ত হন ১০ লক্ষাধিক মানুষ। পারকিনসনে মূলত, শরীরের নার্ভের নিয়ন্ত্রণ হারিয়ে যায়। হাতের ওপর নিয়ন্ত্রণ থাকে না। চলা ফেরাতেও রোগী অন্যের সাহায্য ছাড়া চলাফেরা করতে পারেন না। কিছুক্ষেত্রে মস্তিষ্কেও প্রভাব ফেলে পারকিনসন। রোগী অনেক কিছুই মনে রাখতে পারেন না।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

পারকিনসন রোগের লক্ষণ- মস্তিষ্কের নার্ভ কোষগুলো নষ্ট হয়ে যায়, স্বাভাবিক চলাফেরায় বিঘ্ন ঘটে, এমনিতে যে পথ যেতে যতটুকু সময় লাগার কথা সেই পথটাই যেতে সময় লাগে প্রায় দ্বিগুণ।  ওষুধ প্রয়োগে এই রোগকে প্রতিরোধ করা যায় ঠিকই তবে পুরোপুরি স্বাভাবিক হতেও সময় লাগে অনেক।  মানব দেহের চলন-গমনকে স্বাভাবিক রাখতে আবিষ্কার হয়েছে 'স্মার্ট ওয়াকিং স্টিক', এতে সরাসরি উপকৃত হবেন পারকিনসনে আক্রান্ত রোগীরাই।



ওয়েস্ট ইংল্যান্ডের বিশ্ববিদ্যালয়ের ছাত্রী নেহার সৃষ্টি এই 'স্মার্ট ওয়াকিং স্টিক'। নেহা নিজেই জানিয়েছেন, "দাদু পারকিনসন রোগে আক্রান্ত। এই স্টিক তাঁর চলাফেরাকে কিছুটা স্বাভাবিক করেছে"। এরপরই পারকিনসন চ্যারিটি 'স্মার্ট ওয়াকিং স্টিক'-এর ওপর আগ্রহ প্রকাশ করে। এখন অনেকেই এই 'স্মার্ট ওয়াকিং স্টিক'-এর সাহায্য নিয়ে হাটা চলা করেন।