নিজস্ব প্রতিবেদন: কোভিড-১৯ কিংবা ওমিক্রন, করোনার যে ভ্যারিয়েন্টই হোক না কেন গত একদিনে দেশে করোনা আক্রান্তের সংখ্যা প্রায় ১ লাখ ৮০ হাজার। পরিস্থিতি যে আরও খারাপ হতে পারে তারই আশঙ্কা করছে সরকার। পরিস্থিতি বুঝে ডাক্তারি পড়ুয়া ও নার্সদের করোনা মোকাবিলায় মাঠে নামাতে চাইছে কেন্দ্র। করোনার এই বিপুল গতির মধ্যে করোনা মোকাবিলায় নতুন নির্দেশিকা জারি করল কেন্দ্র।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চের(ICMR) তরফে দেওয়া সোমবার এক নির্দেশিকায় বলা হয়েছে-


## বয়স্ক ও কোমরবিডিটি রয়েছে এমন ঝুঁকিপূর্ণ করোনা রোগীর সংস্পর্শে এলেই করোনা পরীক্ষা করানো জরুরি। কিন্তু কারা এই রিস্কি বা ঝুঁকিপূর্ণ রোগী? আইসিএমআরের নির্দেশিকায় বলা হয়েছে, বয়স ষাট বছরের বেশি এমন মানুষ যাদের ডায়াবিটিস রয়েছে, কিডনির রোগে ভুগছেন, ব্লাড প্রসার রয়েছে, ফুসফুসের সমস্যায় ভুগছেন তারাই ঝুঁকিপূর্ণ রোগী।


## শ্বাসকষ্ট, জ্বর, সর্দি, কাশি, গলায় ব্যথা, স্বাদ চলে গেলে কোভিড পরীক্ষা করাতে হবে।


## বিদেশ যাত্রার সময়ে কোভিড পরীক্ষা করাতে হবে।


## আন্তরাজ্য চলাচলের ক্ষেত্রে টেস্ট করাতে হবে না।


## হোম আইসোলেশনের নিয়ম মেনে যারা বাইরে বের হয়েছেন তাদের কোভিড টেস্ট করাতে হবে না। 


## হাসপাতাল থেকে ছাড়া পেলে করোনা রোগীকে টেস্ট করাতে হবে না।


আরও পড়ুন-দেশে দ্রুত বাড়ছে করোনা সংক্রমণ, পরিস্থিতি সামাল দিয়ে গুরুত্বপূর্ণ ঘোষণা রেলের



কীভাবে টেস্ট করতে হবে


##  RT-PCR, TrueNat, CBNAAT, CRISPR, RT-LAMP, RAT পদ্ধতিতে।


এদিকে, গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনা আক্রান্ত হয়েছেন ১৯,২৮৬ জন। শনিবারের তুলনায় এই সংখ্যা ৫ হাজার কম। রবিবার টেস্ট কম হয়েছে কমপক্ষে ২০,০০০। তাই আক্রান্তের সংখ্যাও কমেছে। তবে শনিবার যেখানে পজিটিভিটির হার ছিল ৩৩.৮৯ শতাংশ সেখানে গত ২৪ ঘণ্টায় তা বেড়ে হয়েছে ৩৭.৩২ শতাংশ।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)